বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

13,876 টি প্রশ্ন

15,572 টি উত্তর

5,473 টি মন্তব্য

5,311 জন নিবন্ধিত

Frequently-asked Questions

হেল্পফুল হাব কি?

হেল্পফুল হাব এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখান থেকে আপনি এই কমিউনিটির সদস্য দ্বারা আপনার সকল প্রশ্ন কিংবা সমস্যার সমাধান করে নিতে পারবেন এবং সেই সাথে আপনি যে কারো প্রশ্নের উত্তর কিংবা সমস্যার সমাধান করে দিতে পারবেন। মূলত এটি বাংলাদেশীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি।

 

তথ্য-প্রযুক্তির এই যুগে বেশির ভাগ মানুষ এখন অনলাইনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। তাই মানুষ তার দৈনন্দিন জীবনের নানা সমস্যার সমাধানের জন্য অনলাইনকেই সব থেকে দ্রুত এবং নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে। আর সেই সূত্র ধরেই তৈরি করা হয়েছে হেল্পফুল হাব নামের কিছুটা ব্যতিক্রমধর্মী এই কমিউনিটি। অনেকেই হয় বলে থাকেন স্বার্থ ছাড়া কেউ কাউকে উপকার করতে চায় না। তবে হেল্পফুল হাব এর সদস্যরা নিঃস্বার্থ ভাবে মানুষ কে উপকার করে প্রমান করে দিবে যে, স্বার্থ ছাড়াও মানুষ মানুষকে উপকার করতে পারে।

 কিছু গুরুত্বপুর্ন নিয়ম-কানুন দেখুন এখানে (প্রত্যেকের পড়া উচিত)

আরও কিছু সাধারন প্রশ্নের উত্তর পেতে নিচের প্রশ্নগুলিতে ক্লিক করুনঃ

 

  • এখানে আপনি কি কি করতে পারবেন?
  • আপনি হেল্পফুল হাব এ যে কোন ধরনের প্রশ্ন  করতে পারেন এবং আলোচনা করতে পারেন বিভিন্ন রকম সমস্যা নিয়ে। যেমনঃ তথ্য-প্রযুক্তি বিষয়ক, ব্যবসায়ীক, সামাজিক, রাজনৈতিক, পারিবারিক, ব্যক্তিগত, শারীরিক ইত্যাদি। সেই সাথে কারও প্রশ্নের উত্তর কিংবা কারও সমস্যার সমাধান করতে পারেন।

  • এখানে আপনি কি কি করতে পারবেন না?
  • এখানে সরাসরি বা অপ্রাসাঙ্গিক ভাবে কোন প্রশ্নে স্প্যামিং অথবা বিজ্ঞাপনমুলক পোস্ট করা যাবে না, কাউকে আঘাত করে কোন মন্তব্য করা যাবে না এবং অশ্লীল এবং কুরুচিপুর্ন কার্যকলাপ করা যাবে না।

  • বিশেষ আকর্ষন?
  • কেউ যদি নিঃস্বার্থ ভাবে কাউকে উপকার করে উদারতার পরিচয় দিয়ে থাকেন তা হলে, তাকে পুরস্কৃত করে ছোট করার সাহস আমাদের নেই। তবে যাতে করে মানুষের সহযোগীতা করার মনোভাব এবং কমিউনিটি ব্যবহারের আগ্রহ বৃদ্ধি পায় তার জন্য মাঝে মাঝে পয়েন্ট, মান সম্মত উত্তর ও সর্বাধিক সক্রিয়তার উপর ভিত্তি করে পুরস্কৃত করা হয়। তবে আমরা প্রতি মাসে যে ভাবে পুরষ্কার দিচ্ছি তা শুধু মাত্র মানুষের আগ্রহ বাড়ানোর জন্য। তাই এই পুরস্কারের কোন ধরা-বাধা নিয়ম নেই। আপনি আজ হেল্পফুল হাব এ একজনের প্রশ্নের উত্তর দিয়ে উপকার করলেন কাল হয়তো তিনিই আপনার কোন সমস্যা সমাধান করে দিলেন। এটাই সব থেকে বড় পাওয়া। তাছাড়া এই হেল্পফুল হাব এর পিছনে কোন ব্যবসায়ীক উদ্দেশ্য নেই। আমরা কোন প্রকার বিজ্ঞাপন ছাড়াই চালাচ্ছি(যদিও সাম্প্রতি কিছু বিজ্ঞাপন পরীক্ষামূলকভাবে দেওয়া হয়েছে তবে তা দিয়ে সাইট চালানোর ১০% খরচ উঠবে না)। যার ফলে আমাদের হেল্পফুল হাব থেকে কোন ইনকাম নেই। তাই নিজেদের ব্যক্তিগত খরচ এবং কিছু অনুদানের উপর ভিত্তি করেই হেল্পফুল হাব চলছে। অর্থ ব্যয় করে কোথাও মার্কেটিং করতে পারছি না বা বিজ্ঞাপনও দিতে পারছি না। তবে হেল্পফুল হাব আপনাদের সাইট। যদি কোন সদস্য সামান্য পরিমান উপকৃত হয়েও থাকেন তা হলে কৃতজ্ঞতা স্বরূপ আপনারাই এটার মার্কেটিং করবেন এবং ফেসবুক সহ বিভিন্ন সোস্যাল সাইট গুলোতে বিজ্ঞাপন দিয়ে মানুষ কে ইনভাইট করবেন। মনে রাখবেন প্রচারেই প্রসার।

  • শেষ কথা?
  • আপনি আপনার নিজের প্রয়োজনে হেল্পফুল হাব কে ব্যবহার করতে পারবেন। মনে রাখবেন "পৃথিবীতে ঐ ব্যক্তি সব থেকে বেশি জ্ঞানী যে, নিজে শিখে এবং অন্যকে শেখায়" আপনার জ্ঞানের পরিধি হয়তো অনেক বেশি, আর তাই নিজের জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দিয়ে মানুষ কে সহযোগীতা করার আনন্দ পাওয়ার সুযোগটা নিশ্চয় কাজে লাগাবেন। প্রত্যেক সদস্যকে সহযোগীতাপূর্ন মনোভাব নিয়ে আমাদের পাশে থাকার আহবান জানিয়ে শেষ করছি।

  • What kinds of questions can I ask here?
  • Most importantly, questions should be relevant to our community. Before you ask, please make sure to search for a similar question. You can search for questions by their title or tags.
  • What kinds of questions should be avoided?
  • Please avoid asking questions that are not related to our community, too subjective or argumentative.
  • What should I avoid in my answers?
  • Helpful Hub | Bangla Question, Answer & Help | প্রশ্ন-উত্তর ভিত্তিক বাংলা কমিউনিটি - হেল্পফুল হাব is a question and answer site - it is not a discussion group. Please avoid holding debates in your answers as they tend to dilute the quality of the forum.

    For brief discussion, or to thank someone for their answer, please post comments, not answers.
  • Who moderates this community?
  • The short answer is: you. This website is moderated by the users. Points system allows users to earn rights to perform a variety of moderation tasks.
  • How does point system work? (পয়েন্ট সংক্রান্ত তথ্য)
  • When a question or answer is voted up, the user who posted it will gain points. These points serve as a rough measure of the community trust in that person. Various moderation tasks are gradually assigned to the users based on those points.

    For example, if you ask an interesting question or useful answer, it will likely be voted up. On the other hand if the question is poorly-worded or the answer is misleading - it will likely be voted down. Each up vote on a question will generate 1 points, whereas each vote against will subtract 2 points. The following table lists points gained per activity:

    আপনার প্রশ্নের জন্য একটি উত্তর নির্বাচন করলে : + 1 পয়েন্ট
    আপনার প্রশ্নের উপর প্রতিটি উর্দ্ধ ভোটের জন্য: + 1 পয়েন্ট
    আপনার প্রশ্নের উপর প্রতিটি নিম্ন ভোটের জন্য : - 2 পয়েন্ট
    প্রত্যেক প্রশ্নের উপর উর্দ্ধ ভোটের সীমার শুরু : + 3 পয়েন্ট
    প্রত্যেক প্রশ্নের উপর নিম্ন ভোটের সীমার শুরু : 4 পয়েন্ট
    উত্তর পোস্ট করলে : + 3 পয়েন্ট
    আপনার উত্তরটি সর্বোত্তম হিসাবে নির্বাচিত হলে: + 5 পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি উর্দ্ধ ভোটের জন্য : + 3 পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি নিম্ন ভোটের জন্য : - 5 পয়েন্ট
    প্রত্যেক উত্তরের জন্য উর্দ্ধ ভোটের সীমার শুরু হবে : + 30 পয়েন্ট
    প্রত্যেক উত্তরের জন্য নিম্ন ভোটের সীমার শুরু হবে : 10 পয়েন্ট


    The following table lists point requirements for each type of moderation task.

    উত্তরে ভোট প্রদান করা 3 পয়েন্ট
  • How to change my picture (gravatar), and what is gravatar?
  • The picture that appears in user profiles is called a gravatar, which means globally recognized avatar.

    Here is how it works: You upload your picture (or your favorite alter ego image) to the website gravatar.com from where we later retrieve your image using a cryptographic key based on your email address.

    This way all the websites you trust can show your image next to your posts and your email address remains private.

    Please personalize your account with an image - just register at gravatar.com (just please be sure to use the same email address that you used to register with us). The default gray image is generated automatically.
  • Still have questions?
  • Please ask your question and help make our community better!

    If there is anything lacking, please use the feedback form.

    (হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

    ...