বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,418 টি প্রশ্ন

16,046 টি উত্তর

5,637 টি মন্তব্য

5,760 জন নিবন্ধিত

14 Online
0 Member And 14 Guest
Today Visits : 9110
Yesterday Visits : 16791
All Visits : 13748989

ন্যাশনাল আইডি কার্ড (জাতীয় পরিচয় পত্র) হারিয়ে গেলে ফিরে পাবার উপায় কি?

0 টি ভোট
9,893 বার প্রদর্শিত

হারানো national id card ফিরে পাওয়ার উপাই

24 এপ্রিল 2013 "রাজনীতি ও প্রশাসন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য

4 উত্তর

+1 টি ভোট

হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র পুনরায় তোলার জন্য যা যা করতে হবে তার সম্পূর্ণ প্রক্রিয়াটি অন্য একজনের লেখা থেকে কপি করে দিলাম। আশা করি তে বুঝতে পারবেন।
আমার সিনিয়র কলিগ 'সুমন ভাই'। বেশ কিছুদিন হলো তাঁর জাতীয় পরিচয়পত্র বা National ID Card হারিয়ে গিয়েছে। তিনি বেশ চিন্তিত ছিলেন যে, কিভাবে নতুন জাতীয় পরিচয়পত্র তুলবেন। তাঁর এই কার্ডটি তুলতে সহায়তা করতে গিয়ে আজকে যা যা করলাম তা হলো:

১. প্রথমেই সুমনভাই স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরী (জি.ডি) করলেন। জি.ডি-এর ভাষা হবে নিম্নরূপ:


তারিখ: ঢাকা, ২০ ফেব্রুয়ারি, ২০১২

বরাবর
কর্তব্যরত অফিসার,
মোহাম্মদপুর থানা,
মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

বিষয়: একটি সাধারণ ডায়েরী করার জন্য আবেদনপত্র।

মহোদয়,

বিনীত নিবেদন এই যে, আমি মো: আপেল মিয়া (পিতা: মো: আঙ্গুর আলী, মাতা: মোছাম্মৎ পেয়ারা বেগম, স্থায়ী ঠিকানা: ৭, আওরঙ্গজেব রোড, পোস্টঅফিস এবং থানা: মোহাম্মদপুর, ঢাকা-১২০৭, অস্থায়ী ঠিকানা: ৩৭/১, তাজমহল রোড, পোস্টঅফিস এবং থানা: মোহাম্মদপুর, ঢাকা-১২০৭) আপনার থানার অন্তর্গত এলাকার একজন স্থায়ী বাসিন্দা। বিগত ১৯ ফেব্রুয়ারি, ২০১২ ইং তারিখে নিজ বাসা হতে আনুমানিক সকাল ১০ টা থেকে আমি আমার জাতীয় পরিচয়পত্রটি খুঁজে পাচ্ছিনা। আমার উক্ত জাতীয় পরিচয়পত্রের ID নম্বরটি ১২৩৪৫৬৭৮৯১২৩৪।

অতএব নিবেদন এই যে, উক্ত বিষয়টি একটি সাধারণ ডায়েরী করে বাধিত করবেন।

নিবেদক,


(সাক্ষর)
মো: আপেল মিয়া
৭, আওরঙ্গজেব রোড,
পোস্টঅফিস এবং থানা: মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।
মোবাইল: ০১৭১১ ১৬৩৬৭১


ক. প্রসঙ্গত: উল্লেখ্য যে, যে কাগজে জি.ডি লেখা হবে, সে কাগজটির বাম দিকে দুই ইঞ্চি পরিমাণ জায়গা রাখতে হবে।
খ. জি.ডি -এর মূল কপিটির একটি ফটোকপি করে থানায় মূলকপির সাথে অবশ্যই ফটোকপিটি নিয়ে যেতে হবে। ডিউটি অফিসার মূলকপি এবং ফটোকপি - দুইটাতেই সই-সিল দিয়ে ফটোকপিটি আপনাকে দিয়ে দেবেন।
গ. যদি জি.ডি -এর মূলকপি এবং ফটোকপি থানায় না নিয়ে যান, তাহলে থানার ডিউটি অফিসার সেটি লিখতে সাহায্য করতে পারেন। সেক্ষেত্রে তাকে কিঞ্চিত দক্ষিণা দেওয়াটা তখন ফরজ হয়ে দাঁড়াবে।

২. এরপর সুমনভাই এবং আমি গেলাম ঢাকা জেলা নির্বাচন অফিস, ৬৭, পশ্চিম আগারগাঁও (পানির ট্যাঙ্কি মোড়)। ওখানে গিয়ে জানতে পারলাম, যেহেতু সুমন ভাইয়ের খুঁজে না পাওয়া জাতীয় পরিচয়পত্রের ID নম্বরটি (১২৩৪৫৬৭৮৯১২৩৪) তিনি জানেন, তাই সেই অফিসে বিশেষ আর কোন কাজ নেই। তবে যদি কারও নম্বরটি জানা না থাকে, তাহলে উক্ত অফিসে গেলেই নম্বরটি জেনে নেওয়া যাবে। ঢাকার বাইরের জেলাগুলোর ক্ষেতে স্থানীয় জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

৩. এরপর আমরা গেলাম আগারগাঁও কম্পিউটার কাউন্সিল বিল্ডিং সংলগ্ন ইসলমিক ফাউণ্ডেশন অফিসের ৭ম তলায়। অনুসন্ধানে খোঁজ নিতেই সেখানে কর্তব্যরত কর্মচারী কয়েকটি ফরম হাতে ধরিয়ে দিলেন। সেগুলো পূরণ করে জিডি কপিসহ নির্ধারিত কাউন্টারে জমা দেবার পর আজ থেকে দুই সপ্তাহ পরের একটি তারিখে এই অফিস থেকেই জাতীয় পরিচয়পত্রটি সুমনভাই হাতে পাবেন বলে জানা গেল।

উক্ত অফিসে আরও জানতে পারলাম, কারও জাতীয় পরিচয়পত্রে কোনপ্রকার ভুল থাকলে ইসলমিক ফাউণ্ডেশন অফিসের ৭ম তলাতেই সেটি ঠিক করে নেওয়া যাবে।

প্রসঙ্গত: উল্লেখ্য যে, আজকের এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে আমাদেরকে কোথাও কোন প্রকার টাকা প্রদান করতে হয়নি।

সোর্স

10 এপ্রিল 2014 উত্তর প্রদান করেছেন কাকতাড়ুয়া Expert Senior User (560 পয়েন্ট)

ধন্যবাদ ভাই

আপনার দিক নির্দেশনা আমার কাজটিকে অনেক সহজ করে দিলো

0 টি ভোট
এই বিষয় নিয়ন্ত্রণ করে উপজেলা নির্বাচন অফিস (উপজেলা নির্বাচন অফিস উপজেলা অফিসেই অবস্থিত হয় সাধারণত)। সেখানে গিয়ে আপনার সমস্যা বলুন। তার আগে একটা জিডি করার প্রয়োজন হবে। সাথে জন্ম নিবন্ধন কার্ড নিয়ে যাবেন। যদি হারানো আই. ডি. কার্ডের ফটোকপি থাকে সেটা আপনার কাজ আরো সহজ করে দিতে পারে।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
26 এপ্রিল 2013 উত্তর প্রদান করেছেন ju1111 Expert Senior User (6,284 পয়েন্ট)
0 টি ভোট
আপণী যদি ঢাকা থাকেন তবে আগাড়গাও ণীড়বাচোণ অফিসে গেলে ও পারেন। ওখানে গিয়ে বললে ওড়াঈ সব করে দিবে।
27 এপ্রিল 2013 উত্তর প্রদান করেছেন Md. Mosharaf Hossain Expert Senior User (1,349 পয়েন্ট)
0 টি ভোট

13 2 1983

18 জুলাই উত্তর প্রদান করেছেন অজ্ঞাত সদস্য

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
23 মার্চ 2014 "শিক্ষা ও বই" বিভাগে জিজ্ঞাসা করেছেন শরিফুল Junior User (62 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...