বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.6k জন নিবন্ধিত

0 টি ভোট
281 বার প্রদর্শিত

২০১৮ সালে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর বসছে রাশিয়ায় । ১৪ জুন হতে ১৫ জুলাই ২০১৮ মাসব্যাপি অনুষ্ঠিত হবে ক্রীড়াঙ্গনের অন্যতম জাকজমকপূর্ণ এই খেলা । এটি এমন একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা যেখানে ফিফা’র অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের জাতীয় ফুটবল দলগুলো অংশগ্রহন করে। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে মোট ৩২টি দল খেলছে। রাশিয়া স্বাগতিক দল হিসেবে এবং বাকি ৩১টি দল বিশ্বকাপের জন্য বাছাই প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে খেলছে। ২০১৮ বিশ্বকাপ ফুটবলের মাসকট জাবিভাকা।


এবারের বিশ্বকাপে রাশিয়ার ১১টি শহরে ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০১৮ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ১৫ জুলাই । বাংলাদেশ সময় অনুযায়ী বিশ্বকাপের প্রতিটি ম্যাচ কবে, কখন, কোথায় হবে বিস্তারিত দেখে নিন এই লিংক থেকে। এছাড়া বিশ্বকাপ ফুটবলের লাইভ স্কোর আপডেট, বিশ্বকাপে অংশ নেয়া ৩২ টি ফুটবল দল ও খেলোয়াড়দের তথ্য, পয়েন্ট টেবিল, বিশ্বকাপ কুইজ, গ্রুপ পর্বের তালিকা, ও বিশ্বকাপ ফুটবলের প্রতি মুহুর্তের নিউজ আপডেট পাবেন প্রথম আলো-তে।
উল্লেখ্য বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের প্রতিযোগিতাটি দুটি ভাগে বিভক্ত, বাছাইপর্ব ও চূড়ান্ত পর্ব । চুড়ান্ত পর্যায় অর্থাত বিশ্বকাপে কোন দলটি খেলবে তা নির্বাচনের জন্য অংশগ্রহণকারী দলগুলোকে বাছাইপর্বে অংশ নিতে হয়। চুড়ান্ত পর্যায়ে আসার জন্য বিশ্বকাপের আগের তিন বছর ধরে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। বিশ্বকাপের বর্তমান ধরন অনুযায়ী ৩২টি দেশের জাতীয় দল চূড়ান্ত পর্বে অংশ নেয়। আয়োজনকারী দেশে প্রায় একমাস ধরে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা চলে। 


ইতিপূর্বে অনুষ্ঠিত বিশ্বকাপের ২০টি আসরে কেবল ৮টি জাতীয় দল শিরোপা জিতেছে। ৫বার শিরোপা জিতে ব্রাজিল বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা ও সফলতম দল। গত বিশ্বকাপে শিরোপাধারী জার্মানি ও ইতালি ৪টি করে শিরোপা জিতে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। অন্যান্যদের মধ্যে উরুগুয়ে ও আর্জেন্টিনা দু’বার করে এবং ইংল্যান্ড, ফ্রান্স এবং স্পেন একবার করে বিশ্বকাপের গৌরবময় শিরোপা জিতেছে।

"খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন New User (0 পয়েন্ট)

আপনার উত্তর

একটু খেয়াল করুন: >পয়েন্ট বাড়ানোর জন্য নিন্মমানের উত্তর না দিয়ে মানসম্মত উত্তর দেওয়ার চেষ্টা করুন এবং অযথা অপ্রাসঙ্গিক বিজ্ঞাপনমূলক লিংক দেওয়া থেকে বিরত থাকুন। >প্রশ্নের উত্তর না দিয়ে শুধু ব্যক্তিগতভাবে যোগাযোগের জন্য মোবাইল নাম্বার বা ইমেইল অ্যাড্রেস দেওয়া থেকে বিরত থাকুন তবে, প্রয়োজনে দিতে পারবেন। >আপনার পূর্বে যদি কেউ উত্তর প্রদান করে আর আপনি যদি সেই উত্তরের সাথে একমত হন তাহলে নতুন আরেকটি উত্তর না করে সহমত জানিয়ে মন্তব্য করুন এবং কোনো ওয়েবসাইট থেকে উত্তর হুবুহু কপি করলে তার সূত্র উল্লেখ করার চেষ্টা করুন। সম্ভব হলে বাংলায় উত্তর করার চেষ্টা করুন।

Your name to display (optional):
গোপনীয়তাঃ শুধুমাত্র এই অবহিতকরণ পাঠানোর জন্য আপনার ই-মেইল ঠিকানাটি ব্যবহৃত হবে ।
অনাযাচিত যাচাইকরণ:

ভবিষ্যতে এই যাচাইকরণ অগ্রাহ্য করতে, দয়া করে প্রবেশ অথবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
12 নভেম্বর 2017 "খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন rubel

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...