বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15k টি প্রশ্ন

16.6k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.3k জন নিবন্ধিত

0 টি ভোট
46 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন New User (0 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
আপনি মটরসাইকেলের শো-রুমে অনেক মটরসাইকেল দেখতে পাবেন। এটা কোন কোম্পানি বানিয়েছে তা আপনি জানেন। কিন্তু সমস্যা হচ্ছে কিভাবে বানানো হচ্ছে এটা আপনি জানেন না। মানে আপনার চোখের সামনে এটা বানানো হচ্ছে না। তবুও আপনি শো-রুমে গিয়ে মটরসাইকেল দেখে এটা ভেবে নিতেই পারেন যে, এই মটরসাইকেল নিজে নিজে তৈরি হয়নি। কেউ তো এটা নির্মান করছে। কিন্তু যারা নির্মান করছে তাকে আপনি দেখছেন না, তার মানে তো আপনি এটা ধরে নিবেন না যে মটরসাইকেলের কোনো নির্মাতা নেই। 

একইভাবে সৃষ্টিকর্তাকে আপনি দেখতে পাচ্ছেন না। তাই বলে তো আপনি সৃষ্টিকর্তার উপর সন্দেহ করতে পারেন না। বড়জোর আপনার সন্দেহ এরকম হতে পারে যে, আল্লাহ, ভগবান, জিসাস নাকি অন্য কেউ? কোনটা আসল সৃষ্টিকর্তা? কিন্তু সৃষ্টিকর্তা নেই এরকমটা সন্দেহ হওয়া উচিত নয়। আর সৃষ্টিকর্তা আল্লাহ কিনা এটা নিশ্চিত হতে হলে আপনাকে ধর্মগ্রহন্থ গুলো পড়তে হবে। 

কিছুক্ষণের জন্যে ভেবে নিন সৃষ্টিকর্তা বলে কিছু নেই, এখন আপনি স্বাধীন। আপনার মন যা চাইবে আপনি তাই করতে পারবেন। কোনো ধর্মীয় বাধা নিষেধ থাকবে না। কিন্তু আপনি কি এভাবে সারা জীবন বেচে থাকতে পারবেন? অবশ্যই না। সবাইকে একদিন মরতে হবে। এবার মরার পরে যদি আপনার সন্দেহ ভুল প্রমাণিত হয়? তখন যদি আপনাকে শাস্তি দেওয়া হয়?

আরেকটু পরিস্কার করি, লোকমুখে শুনলেন বাজারে অর্ধেক দামে বিক্রি হচ্ছে। অনেকেই সেখান থেকে অর্ধেক দামে চাল কিনেছেন। কিন্তু তাদের মধ্যে আবার অনেকেই বলছেন চাল অর্ধেক দামে নয়, বরং সম্পূর্ণ ফ্রিতে বিতরণ করা হচ্ছে। এবার আপনি কী করবেন? অর্ধেক দামে চাল পেলেও আপনার লাভ আবার ফ্রিতে পেলেও আপনার লাভ। তবে আপনি অবশ্যই ফ্রিতে পেতে চাইবেন। তাই টাকা পয়সা না নিয়েই একটা থলে হাতে করে নিয়ে চাল আনতে বের হলেন। কিন্তু পকেটে চালের অর্ধেক দামের পয়সা নিলে কী কোনো ক্ষতি হয়ে যেত? বাজারে গিয়ে যদি আপনি দেখেন যে সেখানে ফ্রিতে নয় বরং অর্ধেক দামেই দেওয়া হচ্ছে। তাহলে আগে থেকেই অর্ধেক দামের প্রস্তুতি নিয়ে বাজারে গেলে কী কোনো ক্ষতি হত?

হ্যাঁ আমি এটাই বলছিলাম যে, মনের মধ্যে সন্দেহ রেখে লাভটা কি? বরং আল্লাহর উপর বিশ্বাস করে বাকি জীবনটা পার করে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ। যদি আপনার সন্দেহটা সত্যি হয়ে থাকে তাহলে পরকালে এর জন্যে আপনাকে কেউ কিছু বলবে না। কিন্তু যদি আপনার সন্দেহটা ভুল হয় তাহলে পরকালে আপনাকে শাস্তি ভোগ করতে হবে। 

ইসলাম বলছে ২+২=৪, কিন্তু নাস্তিকরা বলছে এটা ভুল। তাহলে ২+২= কত? এর উত্তর একেকজন নাস্তিক একেক রকম করে দিবেন। কেউ বলবেন ৩, কেউ বলবেন ৫, আবার কেউ বলবেন ৬, কারণ এরা সবাই মুক্তমনা। কিন্তু আপনাকে আগে প্রমাণ করতে হবে যে ২+২= কত? এটা যতক্ষণ না আপনি প্রমাণ করতে পারছেন ততক্ষণ পর্যন্ত আপনি কখনই ২+২=৪ কে ভুল বলতে পারেন না। কিন্তু নাস্তিকরা ২+২=কত হবে তার উত্তর খুঁজে না পেয়ে অবশেষে মুসলিমদের উত্তরটাকে "ভুল ভুল" বলে মাথা খারাপ করে দিচ্ছেন। 

লোহাকে গলিয়ে আবার লোহা বানানো হচ্ছে কিন্তু এই আসল লোহাটি কোথা থেকে আসলো সেটা নিয়ে ভাবতে হবে। এর পিছনের রহস্যটা কি? রহস্য একটাই, এটার পিছনে কারো না কারো হাত রয়েছে। এখন আমার মত আমি বলে গেলাম, বিশ্বাস করার দায়িত্ব আপনার। আমার লেখাটি পড়ে আপনি কী সিদ্ধান্ত নিলেন তা জানাবেন। অথবা আমার যুক্তিতে কোনো ভুল পেলে অবশ্যই পাল্টা যুক্তি দিতে পারেন। আমি প্রস্তুত আছি। 

উত্তর প্রদান করেছেন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
16 নভেম্বর 2016 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন এম, আরিফ মাহমুদ
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
19 ডিসেম্বর 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tuhin Islam New User (0 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
26 জানুয়ারি 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনন্তদা Junior User (35 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
12 জানুয়ারি 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন এম এ সালাম তালুকদার New User (18 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...