বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,267 টি প্রশ্ন

15,934 টি উত্তর

5,591 টি মন্তব্য

6,023 জন নিবন্ধিত

10 Online
0 Member And 10 Guest
Today Visits : 15503
Yesterday Visits : 17387
All Visits : 12615386

বাচ্চা বন্ধকরণ।

0 টি ভোট
49 বার প্রদর্শিত
চিরস্থায়ীভাবে আমি বাচ্চা নিতে অনিচ্ছুক। কিভাবে কি করব? এক জবাবে #লাইগেশন পদ্ধতির কথা বলেছেন, কিন্তু সেটা কি আমি জানি না। এছাড়া আর কোন পদ্ধতি আছে কি বা কোন ওষুধ আছে, সেটা কি? উত্তর দিয়ে সাহায্য করুন প্লিজ।
3 সপ্তাহ পূর্বে "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন mjsobuj New User (0 পয়েন্ট)
3 সপ্তাহ পূর্বে সম্পাদিত করেছেন ju1111

1 উত্তর

0 টি ভোট

    লাইগেশন করালে আর কোনো দিন সন্তান ধারণ করতে পারবেন না (যদি ডিম্বাশয় কেটে ফেলা হয়)। লাইগেশন পদ্ধতিতে হয় ডিম্বাশয় কেটে ফেলা হয় বা ডিম্বাশয়ের নালীতে গিট দিয়ে পথ আটকে দেওয়া হয় বা ডিম্বাশয়ের নালীতে নির্দিষ্ট ধাতব টুকরো বসিয়ে পথটা আটকে দেওয়া হয়।


   শেষের পদ্ধতিটাতে কোনো অপারেশন লাগে না। তার আগের দুটো পদ্ধতির ক্ষেত্রে ছোট দুটো ছিদ্র করা লাগতে পারে বা তার চেয়ে একটু বেশি কাটা লাগতে পারে।


   এগুলো স্থায়ী পদ্ধতি, বাচ্চা না হওয়ার সম্ভাবনা প্রায় ১০০%। ডাক্তাররা বলে এতে কোনো সমস্যা হবে না। কিন্তু দক্ষ ডাক্তারের কাছ থেকে না করালে ফেলোপিয়ান টিউব বা ডিম্বাশয়ের নালী নষ্ট হয়ে যেতে পারে। ডিম্বাশয় কেটে বাদ দিলে আপনার হরমোনাল কিছু সমস্যা হতে পারে যেমনঃ মুড বদলে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, যৌন আকাঙ্ক্ষা কমে যাওয়া বা শেষ হয়ে যাওয়া, বিষণ্ণ লাগা প্রভৃতি।


   এটা বাদে আছে কপার-টি আইইউডি পদ্ধতি যা ব্যবহার করলে ৯-১০ বছর কোনো সন্তান হবে না। নিচের ছবির বামপাশেরটা কপার-টি


image


ছবিঃ http://everywomanshealthcentre.ca/iuds/


   এর কার্যকারিতা ৯৯%, প্রতি বছরে কপার-টি ব্যবহারকারী ১০০ জন মহিলার মধ্যে ১ জনের প্রেগন্যান্ট হওয়ার খবর পাওয়া যায়। এটা ব্যবহারে প্রথম ৪ মাস পিরিয়ড অনিয়মিত হতে পারে, বেশি রক্ত আসতে পারে প্রভৃতি সমস্যা হতে পারে যা পরে স্বাভাবিক হয়ে যাবে। এটা বসাতে কোনো সার্জারি করা লাগবে না। এটাও দক্ষ গাইনোকলজিস্টের কাছ থেকে বসিয়ে নেওয়া উচিত।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
3 সপ্তাহ পূর্বে উত্তর প্রদান করেছেন ju1111 Expert Senior User (6,241 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
12 ফেব্রুয়ারি "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সবুজ
0 টি ভোট
1 উত্তর
19 নভেম্বর 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন sanjidashorna
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...