বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

6k জন নিবন্ধিত

0 টি ভোট
210 বার প্রদর্শিত
আমার মুখের একটা গালে অনেক দিন যাবত ব্রন এবং অন্য গালে ও নাকে ও কপালে কম ব্রন । এই সমস্যা হতে সমাধান পেতে চাই দয়া করে জানাবেন ..আর একটা কথা, এই ব্রন কমে আবার বেড়ে যায় এটার সমাধান চাই প্লিজ
"সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddik

1 উত্তর

0 টি ভোট

ব্রণ দূর করুন ৬টি ঘরোয়া উপায়ে

ব্রণ একটি ত্বকের সাধারণ সমস্যা। যদিও এর আক্রমন মানুষের ত্বকের চেহারা বদলে দেয়। সাধারণত তৈলাক্ত তকেই এ সমস্যাটি বেশি হয়। যাদের ত্বক বেশি ঘামায়, ত্বক তৈলাক্ত হয় সেসব ত্বকেই ব্রণের আক্রমন হয় বেশী। এমতাবস্থায় একজন মানুষ নিজেকে অনেক অসহায় মনে করে যদিও এটা খুব বড় কিছু নয়।

বাজারে অনেক লোসন এবং ওষুধ পাওয়া যায় যা ব্রণ নিরাময়ে সহায়ক। কিন্তু এগুলো অনেক সময় নেয়। কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে এই কঠিন সমস্যা দূর করা সম্ভব। আসুন পদ্ধতিগুলো জেনে নেই:

বরফ

একটি পরিষ্কার কাপড়ে এক টুকরো বরফ নিয়ে তা ব্রণে চেপে ধরে রাখতে হবে। কয়েক সেকেন্ড পর পর প্রক্রিয়াটি একইভাবে চালিয়ে যেতে হবে। এতে করে ব্রণের ফোলাটা কমে আসে।

লেবুর রস

একটি পাত্রে লেবুর রস নিয়ে তাতে এক টুকরো তুলো ভিজিয়ে তা পুরো মুখে ঘুমানোর পূর্বে লাগাতে হবে। এতে করে মুখের তৈলাক্ততা কমে আসবে।

টি ট্রি ওয়েল

টি ট্রি ওয়েল ব্রণ নিরাময়ের জন্য অনেক উপকারী। অল্প তেল নিয়ে তা তুলো দিয়ে ভিজিয়ে পুরো মুখে লাগাতে হবে। ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলতে হবে।

মসলার ব্যবহার

মশলা জাতীয় উপকরনের মধ্যে লং ব্রণের জন্য অনেক কার্যকরী। এক মুঠো লং পানিতে ভিজিয়ে তা বেটে ব্রণের জায়গায় লাগানোর পর পাঁচ মিনিট রেখে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টুথপেস্ট

আমরা সাধারণত টুথপেস্ট দাঁত মাজার জন্য ব্যাবহার করি। কিন্তু এই টুথপেস্টই ব্রণের জন্য অনেক কার্যকরী। রাতে ঘুমানোর আগে ব্রণের জায়গাটিতে অল্প করে টুথপেস্ট লাগিয়ে ঘুমালে সকালে ভাল একটি ফলাফল পাওয়া যাবে।

রসুন

রসুন ব্রণের ক্ষেত্রে অন্ন সবকিছু থেকে বেশী উপকার দেয়। দুই টুকরো রসুন ব্রণের জায়গায় লাগিয়ে তা পাঁচ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন কয়েকবার এই প্রক্রিয়াটি অনুসরণে ব্রণ হওয়ার আশঙ্কা কমে আসে।

এছাড়া আরো পড়তে পারেন এইখান থেকেঃ Health Barta

পূর্বে উত্তর প্রদান করেছেন Jante Hobe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
06 জুন 2015 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাহ আলম
0 টি ভোট
1 উত্তর
+2 টি ভোট
2 টি উত্তর
+3 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...