বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

5.9k জন নিবন্ধিত

0 টি ভোট
48 বার প্রদর্শিত

ভাই আমার একটা entry level এর DSLR দরকার ৷ 2nd hand কিনব ৷ target  হল ভাল quality  এর  you tube videos   তৈরি আর portrait photography ৷ বাজেট 20k (বডি+কিট লেন্স ) ৷দয়া করে কয়েকটা brand এর  camera suggest করেন ৷ কোনটা ভাল কেন ভাল ?? একটু খুলে বলবেন plzz..আর videography এর জন্য কোন  lense ভালো হবে আর দাম কেমন ৷ 

"অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ২০ হাজারের মধ্যে ভালো 2nd hand dslr came

1 উত্তর

0 টি ভোট

এই বাজেটে nikon d3200 সেকেন্ড হ্যান্ড পাবেন। কিট লেন্স দিয়ে ভিডিও করতে পারবেন তবে। খুব ভালো ফটোগ্রাফি আর ভিডিও এর জন্যে একটা প্রাইম লেন্স নিতে পারেন। 35mm prime lens. তবে নাইকন না পেলে Canon 1200d পাবেন এই বাজেটে। নাইকনের মতন অত ভাল না হলেও আপনার কাজ চালিয়ে নিতে পারবেন। 

উত্তর প্রদান করেছেন অজ্ঞাত সদস্য

ভাই তবে,শুনলাম videography এর জন্য নাকি canon best ?

আর হ্যাঁ ,ভাই video এর জন্য আর কি কি ,accessories লাগবে

দয়া করে বলবেন কি ? আর video editing এর জন্য কোন 

Software টা বেশি জনপ্রিয় ? আর আপনারাই বা কোনটা 

Suggest করেন ?

ভিডিওর জন্যে ক্যানন এর কম দামের ক্যামেরা গুলোতে বেশি সুবিধা পাবেন এটা ঠিক কিন্তু নাইকনের কম দামের ক্যামেরায় ক্যাননের থেকেও ভালো ভিডিও বা ইমেজ কোয়ালিটি পাওয়া যাবে। প্রফেশনাল ভিডিওর জন্যে ট্রাইপড তো অবশ্যই লাগবে। ৩ হাজার টাকার মধ্যে ভালো ট্রাইপড পেয়ে যাবেন। ভিডিওর জন্যে প্রিমিয়ার প্রো ব্যবহার করবেন। আপনি ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফির কথা উল্লেখ করেছিলেন। তাই আমি নাইকনের ক্যামেরা নিতে বলেছিলাম। তবে সব DSLR ক্যামেরা দিয়েই ছবি এবং ভিডিও করা যায়। যারা নতুন শুরু করতে যাচ্ছে তাদের জন্যে ক্যানন সাজেস্ট করছি। 

ভাই আমি তো beginner ,তাহলে আর কি কি accessories লাগবে ?sounds recording , lighting এর ব্যাপারে কিছু বলেন ৷ আর এগুলো সবচাইতে কমদামে কোথায় পেতে পারি ৷

এটা নির্ভর করবে আপনি কোথায় ভিডিও করবেন বা ছবি তুলবেন। মানে এগুলো কেনা বাধ্যতামূলক নয়। আপনি যদি প্রফেশনালি কাজটা করেন তাহলে প্রয়োজন হবে। যেমন বিয়েতে ছবি তুলতে চাইলে সেখানে লাইটের প্রয়োজন আছে। আর বাড়িতে কাজ করতে চাইলে লাইট নিজে বানিয়েও নিতে পারবেন। মাইক্রফোন না হলেও চলবে। তবে ভালো মানের ভয়েস দিতে গেলে লাগবে। দেড় দুই হাজার টাকার নিচে কোন ভালো মাইক্রফোন পাবেন না। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
07 সেপ্টেম্বর 2016 "কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shagor Junior User (48 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর
01 অগাস্ট 2016 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...