বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,416 টি প্রশ্ন

16,045 টি উত্তর

5,636 টি মন্তব্য

5,758 জন নিবন্ধিত

13 Online
0 Member And 13 Guest
Today Visits : 13767
Yesterday Visits : 16570
All Visits : 13669016

নামাজ পড়তে সূরা ফাতিহার সাথে যেকোন সুরা পড়া যাবে কিনা বা ক্রমবিন্যাস আছে কিনা?

0 টি ভোট
359 বার প্রদর্শিত
09 ফেব্রুয়ারি "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.mahfuzul islam litu
11 ফেব্রুয়ারি সম্পাদিত করেছেন ju1111

1 উত্তর

+1 টি ভোট
নামাজে সূরা ফাতিহার পর যেকোনো সূরা পড়া যাবে কিন্তু সেক্ষেত্রে সুরাগুলো ধারাবাহিকতা রক্ষা করে পড়তে হবে কিনা তা নিয়ে ইমামগণের ভিন্ন সমাধান আছে।

ইমাম আবু হানিফা (রহঃ) এর সিদ্ধান্ত হল- পবিত্র কুরআনে সুরাগুলো যে ধারাবাহিকতায় আছে তা রক্ষা করা ওয়াজিব ফরজ এবং ওয়াজিব নামাজে অর্থাৎ একজন নামাজী প্রথম রাক্বাতে ফাতিহার পরে সূরা দোহা পড়ল তাহলে তাকে পরের রাকাতে দোহার পরবর্তী কোনো সূরা পড়তে হবে (যেটা তার জানা আছে), সূরা দোহার আগের সূরা পড়া যাবে না, যদি কেউ ইচ্ছাকৃতভাবে এরকম ভুল করে তাহলে তাকে সেই নামাজ আবার আদায় করতে হবে।

অন্যদিকে অন্য কয়েকজন ইমামের মতে এই ধারাবাহিকতা রক্ষা করা জরুরি নয়।

দুটো সমাধানই সঠিক, যে ইমাম আবু হানিফা (রহঃ) এর অনুসরণ করতে চান তাকে প্রথম সমাধান অনুসরণ করতে হবে আর যে অন্য ইমাম যিনি ভিন্ন সমাধান দিয়েছেন তাকে অনুসরণ করতে চান সেই ব্যক্তিকে দ্বিতীয় সমাধান অনুসরণ করতে হবে। এখানে কোনো ইমামের সিদ্ধান্তকে ভুল বলার বিন্দুমাত্র সুযোগ কারোর নেই।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
11 ফেব্রুয়ারি উত্তর প্রদান করেছেন ju1111 Expert Senior User (6,284 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...