বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

5.9k জন নিবন্ধিত

0 টি ভোট
233 বার প্রদর্শিত


"খাদ্য ও রান্না-বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর

1 উত্তর

0 টি ভোট

অনেকে ফল খেয়ে পানি খান, আবার কেউ রাতের বেলায় শাক খান না, কেউ ভারী খাবার খেয়ে শুয়ে থাকেন  । এসব বিষয় কি আদৌ ঠিক? তাদের জন্যই আমার আজকের এই টিউন।

এ সম্পর্কে বিশেষজ্ঞরা কি বলেন? জানুন আজ এখনই। ডায়েট কাউন্সেলিং সেন্টারের বিভিন্ন পুষ্টিবিদদের

পরামর্শ  হলঃ-

*দুপুরে পেট ভরে ভাত খাওয়াটা ঠিক নয়। সকালে ভারী খাবার খেতে হবে। কেননা, এর পর আমরা কাজে লেগে পড়ি। দুপুরের দিকে হালকা খাবার খেতে হবে। আর রাতের বেলায় মাঝামাঝি খাবার খেতে হবে। রাতের বেলায় সাধারনত ঘুমানোর ২-৩ ঘণ্টা আগে খাবার  খেতে হবে।

*খাবার খেতে খেতে বেশি পানি খেলে হজমে সমস্যা হয়। খাওয়ার  মাঝে বেশি পানি খেলে ঠিকমতো খাবার হজম হয় না।

*প্রচলিত আছে যে শরীরে কাটা ছেঁড়ার পর টক খাওয়া যাবে না।  টক খেলে ক্ষত বাড়বে, সেটা ঠিক নয়। বরং এ সময় ভিতামিন সি  খাওয়ার প্রয়োজন পড়ে বেশি, তাই এ সময় টক খাওয়া ক্ষতিকর নয়।

*ফল খাওয়ার পর পানি খাওয়া ঠিক নয়। এ কথাটা ঠিক। কারন, ফল খাওয়ার পর এটা হজম হতে সময় লাগে। আর হজমে যেন সমস্যা না হয়, সে জন্য যেকোনো ফল খাওয়ার পর পানি খাওয়া ঠিক নয়।

*সকালের খাবারের পরই চা পান করা ঠিক নয়। ভরপেট সকালের নাস্তা খাওয়ার পর চা পান করলে কিডনিতে সমস্যা হয়। সকালের নাস্তা খাওয়ার ১৫-২০ মিনিট পর চা পান করা উচিত।

*ডায়েট কন্ট্রোল করা মানে এই নয় যে ভারী খাবার কিংবা ফাস্টফুড একদম খাওয়া যাবে না। ভারী খাবার কিংবা ফাস্টফুডে যেহেতু ক্যালরি বেশি তাই এসব খাওয়ার ৬ ঘণ্টার মধ্যে অন্য কোন বেশি ক্যালরিকযুক্ত খাবার খাওয়া যাবে না। তবে সালাদ, ফল এগুলো খাওয়া যাবে।

*ভারী খাবার খেয়ে অনেকে শুয়ে থাকতে পছন্দ করেন। কিন্তু এটা ঠিক নয়। ভারী খাবার খেয়ে শুয়ে বসে থাকা যাবে না, বরং হাটা চলা করতে হবে।

*বলা হয়ে থাকে বাচ্চারা চিনি খেলে ক্রিমি হবে! কিন্তু চিনির সাথে ক্রিমির কোন সম্পর্ক নেই।

*অনেকেই বলে বেশি তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যাবে। এটা পুরাপুরি ঠিক নয়। বরং তেঁতুলে রক্তের চর্বি কাটে, ফলে কোলেস্টেরলের মাত্রা  কমে যায়।

ধন্যবাদ।

উত্তর প্রদান করেছেন অজ্ঞাত সদস্য

আমি কি প্রশ্ন করলাম আর আপনে এটা কি জবাব দিলেন!!!প্রশ্নটা কি ভালভাবে পড়ছেন?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
05 অগাস্ট 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
02 এপ্রিল 2013 "খাদ্য ও রান্না-বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...