বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

6k জন নিবন্ধিত

0 টি ভোট
243 বার প্রদর্শিত

মসজিদের ইমাম সাহেব আছরের ৪ রাকাত ফরজ নামাজের সময় কোন সূরা পড়েন না।শব্দ করে পড়েন না।আমাদের কি পড়তে হবে? 

"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি ভোট
যোহর ও আসরের ফরজ নামাজে ইমাম সূরা ফাতিহা ও অন্য সূরা পাঠ করেন। যারা ইমাম আবু হানিফা (রহঃ) এর অনুসারী তাদেরকে ইমামের পেছনে কোনো নামাজেই ফাতিহা ও অন্য সূরা পড়তে হবে না। অন্য মাজহাবের ক্ষেত্রে কী নিয়ম তা পরিষ্কার জানাতে পারছি না।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.3k পয়েন্ট)

আপনার উত্তরেরে সাথে আমার প্রশ্নের কোন মিল নাই।আমি বলছি যে-মসজিদের ইমাম সাহেব আছরের ৪ রাকাত ফরজ নামাজের সময় কোন সূরা পড়েন না শব্দ করে।(মাগরিবের শেষ ১ রাকাত ফরজ নামাজের ক্ষেত্রেও) (হয়তবা মনে মনে পড়েন)।ফলে আমি ওই সময় নিঃশব্দে আছরের ৪ রাকাত ফরজ নামাজের সময় ও মাগরিবের শেষ ১ রাকাত ফরজের ক্ষেত্রে সূরা পড়ি।এখন আমি জানতে চেয়েছি যে-আমাকে কি পড়তে হবে কিছু???নাকি ইমামের মত আমিও চুপ করে থাকব??

      ইমাম আসরের ৪ রাকাত ফরজ নামাজ আদায়কালীন সুরা মনে মনে পড়েন, শেষের ২ রাকাতে শুধু সূরা ফাতিহা পড়েন। অন্যদিকে মাগরিবের নামাজের শেষের রাকাতে মনে মনে শুধু সূরা ফাতিহা পড়েন। এখন মুসল্লি সুরা পড়বে কিনা এ বিষয়ে প্রসিদ্ধ ৪ জন ইমাম ভিন্ন সমাধান দিয়েছেন এবং তা কুরান-সুন্নাহর আলোকেই।


      ইমাম আবু হানিফা (রহঃ) ও ইমাম হানবল (রহঃ) - এর মতে ইমামের পেছনে নামাজ আদায় করার সময় মুক্তাদি ফাতিহা ও অন্যান্য সূরা পড়বে না। অন্যদিকে ইমাম শাফী (রহঃ) এর সিদ্ধান্ত হল- ইমাম যখন জোরে জোরে তিলয়াওয়াত করেন তখন মুক্তাদিকে ফাতিহা পড়তে হবে না কিন্তু ইমাম যখন মনে মনে পড়েন যেমনঃ যোহর ও আসরের নামাজে তখন মুক্তাদিকে মনে মনে ফাতিহা পড়তে হবে।


     এখন কেউ যদি জোর দিয়ে বলেন যে, সূরা ফাতিহা ও অন্যান্য সূরা পড়তেই হবে নইলে নামাজ হবে না বা সূরা ফাতিহা পড়লে নামাজ হবে না তাদের প্রত্যেকেই ভুল জানেন। এই বিষয়টা ছোট একটা বিষয়। আপনি সকল ক্ষেত্রে যেকোনো একজন ইমামের মাসআলা অনুসরণ করুন, ইনশাআল্লাহ আল্লাহর সন্তুষ্টি পাবেন। প্রত্যেক ইমামের সিদ্ধান্তই সঠিক।


     যেমনঃ ইমামের পেছনে নামাজ পড়ার সময় সূরা ফাতিহা ও অন্যান্য সূরা মনে মনে না পড়ার পক্ষে প্রমাণ হল-

" যখন কুরআন তিলাওয়াত করা হয় তখন মনোযোগ দিয়ে শোনো ও নীরব থাকো যাতে তোমাদের উপর আল্লাহর রহমত বর্ষিত হয়।" (৭: ২০৪)

     অন্যদিকে ফাতিহা পড়ার পক্ষে প্রমাণ হল

- “There is no prayer for the one who does not recite the Opening of the Book [i.e., al-Faatihah].” (Narrated by al-Bukhaari, 714).


     এখন ইমাম আবু হানিফা (রহঃ) সরাসরি কয়েকজন সাহাবীর (রাঃ) কাছ থেকে শিক্ষালাভ করেছিলেন তাই উনার এই সিদ্ধান্তের পক্ষে নিশ্চয় শক্তিশালী কোনো ভিত ছিল নইলে তিনি এভাবে আমল করতেন না ও অন্যদেরও করার সিদ্ধান্ত দিতেন না। পক্ষান্তরে ইমাম বুখারী (রহঃ), ইমাম আবু হানিফার (রহঃ) বেশ পরের মানুষ, উনিও অনেক কষ্ট করে হাদীস সংকলন করেছেন। তাই বুখারী শরীফে পাওয়া ঐ হাদীসের ব্যাখ্যা অনুসারে যারা আমল করেন তাদেরটাও ঠিক।


      এরকম সিদ্ধান্ত আছে ফাতিহা পাঠের পর 'আমীন' বলা নিয়েও। ইমাম আবু হানিফা (রহঃ) এর সিদ্ধান্ত হল- আমীন মনে মনে বলতে হবে, অন্যদিকে ইমাম শাফী (রহঃ) এর সিদ্ধান্ত হল- আমীন জোরে বলতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
07 সেপ্টেম্বর "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
01 জুন "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন GrManik Senior User (144 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
07 মে "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdul Hamid Khan New User (0 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...