বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,416 টি প্রশ্ন

16,045 টি উত্তর

5,637 টি মন্তব্য

5,758 জন নিবন্ধিত

14 Online
0 Member And 14 Guest
Today Visits : 8941
Yesterday Visits : 18124
All Visits : 13698083

আমার ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড কপি করে যেন কেউ টাকা তুলে নিতে না পারে তার জন্যে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে?

0 টি ভোট
138 বার প্রদর্শিত
আজকাল ক্রেডিট কার্ড থেকে তথ্য চুরি করে হ্যাকার নাকি টাকা তুলে নিতে পারে। এই ধরণের ঘটনা এড়াতে হলে কি কি সতর্কতা মেনে চলতে হবে?
14 মার্চ 2016 "আইন-কানুন" বিভাগে জিজ্ঞাসা করেছেন টিংকু
14 মার্চ 2016 সম্পাদিত করেছেন ju1111

2 উত্তর

0 টি ভোট

      নিচের পদ্ধতিগুলো মেনে চলুনঃ


১. কার্ডের পিন কোড দেওয়ার সময় বাম হাত  ডান হাতের উপরে কাছাকাছি রাখুন যেন কোন কোন কী চাপছেন তা দেখা না যায়।

২. কীবোর্ডে কোন স্বচ্ছ কিছু লাগানো আছে কিনা তা দেখে নেওয়া যেতে পারে (যা কোনো তৃতীয় পক্ষ লাগিয়ে রাখতে পারে কোন কোন কী চাপা হল তার ফিঙ্গারপ্রিন্ট নেওয়ার জন্য।

৩. পিন কোড পরিবর্তন করে ৬ বা ৮ দিজিট করে নিন (এটা এটিএম মেশিন থেকে করে নেওয়া যায়)।


     এগুলো মেনে চললে আপনার কার্ডের টেকনিক্যাল ডেটা পেয়ে গেলেও হ্যাকারের কোনো লাভ হবে না কারণ পিন কোড বাদে সেগুলো প্রায় মূল্যহীন। আর খেয়াল করে দেখুন যে মেশিনের কীবোর্ডের কাছে কোনো ক্যামেরা জাতীয় কিছু আছে কিনা।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
14 মার্চ 2016 উত্তর প্রদান করেছেন ju1111 Expert Senior User (6,284 পয়েন্ট)
দোকানে কেনাকাটার সময় দোকানি কার্ড একবারের বেশি পাঞ্চ করছে কিনা আর মেশিনের সমস্যা বা অন্য কোনো সমস্যা বলে কার্ড আরও একটা মেশিনে দিচ্ছে কিনা তা খেয়াল করতে হবে। তবে এটা মূলত করা হয় কার্ডের ক্লোন করতে যা যা লাগবে তাই কপি করার জন্য। ইন্টারনেটে অনিরাপদ কোনো সাইটে কার্ডের তথ্য দেওয়া থেকে সাবধান থাকতে হবে। তবে উপর্যুক্ত কাজগুলো করে কার্ডের মূল জিনিস পিন কোড নিরাপদ রাখা যাবে যদিও হাত ঢেকে রাখাটা অদ্ভুত দেখাতে পারে।
0 টি ভোট

যেভাবে ক্রেডিট / ডেবিট কার্ড জালিয়াতি এড়াবেনঃ

- এটিএম বুথে কার্ড ঢোকাবার আগে দেখে নিন, কার্ড ঢোকানোর জায়গাটি কী আলগা বা আলাদা লাগছে কিনা। সেটি কী অস্বাভাবিক বা বেঢপ ধরনের, মনে হচ্ছে কী এটি পরে লাগানো হয়েছে? দরকার হলে হালকা টান দিয়ে দেখুন সেটি আলগা নাকি।
 
- পিন এন্টার করার সময় কি-বোর্ডটি আলগা নাকি দেখে নিন।
 
- পিন এন্টার করার সময় কোন কি চাপছেন সেটি অন্য হাত দিয়ে ঢেকে রাখুন।
 
- রেস্টুরেন্ট বা অন্যত্র ওয়েটারের হাতে নিশ্চিন্তে কার্ড দিয়ে দেবেন না। সম্ভব হলে কাউন্টারে গিয়ে নিজের চোখের সামনে থাকা অবস্থায় বিল দিন। রেস্টুরেন্ট যতো নামী-দামীই হোক না কেনো, বিশ্বাস করবেন না। আমি নিজেই এর ভুক্তভোগী। আমেরিকার এক নামকরা জায়গায় রেস্টুরেন্টের ওয়েটার আমার ক্রেডিট কার্ড কপি করে নিয়েছিলেন। ভাগ্য ভালো ক্রেডিট কার্ড কোম্পানি সন্দেহজনক চার্জ দেখে আমাকে ফোন করে।
15 মার্চ 2016 উত্তর প্রদান করেছেন কাকতাড়ুয়া Expert Senior User (560 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...