বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

13,670 টি প্রশ্ন

15,414 টি উত্তর

5,426 টি মন্তব্য

5,297 জন নিবন্ধিত

27 Online
0 Member And 27 Guest
Today Visits : 11604
Yesterday Visits : 13083
All Visits : 9784121

কবুতরের বয়স বোঝার উপায় কি?

0 টি ভোট
410 বার প্রদর্শিত


15 ফেব্রুয়ারি 2016 "প্রাণী ও জীবজন্তু" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য

1 উত্তর

0 টি ভোট

পালক গননা করে কবুতরের বয়স নির্ণয়তরুণ পায়রার পালক গননার পরিক্ষা করার সময় একটি বিষয় লক্ষ করতে হবে যে বাচ্চা কবুতরের প্রাথমিক ফ্লাইট পালক(primary flight feathers) প্রথম সেট "প্রাপ্তবয়স্ক" প্রাথমিক ফ্লাইট থেকে আলাদা করা যেতে পারে। মনে রাখুন Molting সম্পর্কে সামান্য জ্ঞান অর্জন করা হয়েছে । পায়রা ও পায়রার বয়স এক বছরের অর্জনের পর প্রতি বছর একবার পুরনো একটি সম্পূর্ণ পালক molt যাই। সাধারণভাবে molt একটি সময়ে কয়েক পালক জড়িত এবং এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। কিন্তু প্রধানত মে থেকে অক্টোবর এর মধ্যে এই ঘটনাটা ঘটে। molt সময় দ্রুত প্রদর্শিত কোন সময় যেমন উকুন বা মাইট বা একটি দুর্ঘটনা হিসেবে বার্ড, প্রভাবিত কিছু একটি চিহ্ন হতে পারে। বয়স 40 থেকে 30 দিন প্রারম্ভকালীন যুবক কবুতর এর প্রথম পূর্ণ molt শুরু হয়। পালক প্রত্যেকটি সম্পূর্ণভাবে প্রায় 10/15 দিনের মধ্যে প্রতিস্থাপিত হয়। প্রায় 150/170 দিন অথবা 5 অথবা 6 মাসের একটি অল্প বয়স্ক পায়রা molt সম্পন্ন হবে। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, পালক নেভিগেশন তারপর থেকে একটি পূর্ণবয়স্ক পাখি যারা হিসাবে একই.
সমস্ত পায়রা প্রতিটি গরূৎ(bend)এর উপর 10 প্রাথমিক ফ্লাইট পালক আছে. এই পালক পাখি এর শরীর থেকে সুদূরতম প্রধান পালক আপনি বাহ্যিক মধ্যম (bend of the wing)) থেকে গণনা করা হয়। এক দিকে প্রতিটি সংখ্যাযুক্ত পালক অন্য গরূৎ(bend)একই পালকের সঙ্গে অনুরূপ। প্রাথমিক ফ্লাইট পালক এর molting প্রতিটি গরূৎ((bend) একই সময়ে এবং একই ক্রম একই "সংখ্যাযুক্ত ফেদার" molt হবে। প্রধান পালক গণনা এবং # 1 প্রাথমিক ফ্লাইট পালক খোজা; এক ডানা প্রসারিত রাখা, "গরূৎ প্রথম মোড়"1st bend of the wing) এ অন্তরতম পালক শুরু এবং শেষ প্রাথমিক ফ্লাইট পালক যা বাহিরের দিকে গণনা করা হয়ই। এই 1 ম পালক খোজা একটি খুব সহজ উপায় সর্বশেষ বা outermost প্রাথমিক ফ্লাইট পালক থেকে গণনা শুরু এবং শরীরের দিকে যেতে হয়। 10 সংখ্যাত পালক, তারপর সংখ্যা 1 পালক হয়ে যাবে। এই একই গরূৎ(পাখার bend) উপর একই সময়ে molted হচ্ছে দুটি ভিন্ন প্রাথমিক ফ্লাইট পালক পাবেন না , উদাহরণস্বরূপ: # ৩ & # ৮ প্রাথমিক ফ্লাইট একই সময়ে molted হচ্ছে বলে.।পালক এর যুগপত molting যে পর্যন্ত পৃথক্ স্পষ্টভাবে প্রাকৃতিক প্রক্রিয়ার ঝরবে। খুব সম্ভবত এক বা অন্যান্য কোন দুর্ঘটনা বা আঘাতের কারণে হারিয়ে গেছে। একটি দুর্ঘটনা অগত্যা উভয় উইংস প্রভাব পড়বে না, # 3 প্রাথমিক ফ্লাইট এক দিকে উভয় পক্ষের & # ৮ molting হতে পারে তাই। ঘটনাক্রমে হারিয়ে বা খসে যাওয়া পালক স্বাভাবিক গতিতে প্রতিস্থাপিত হয়। জিজ্ঞাসা পরের প্রশ্ন: এটা প্রাথমিক ফ্লাইট molt পারম্পর্য মধ্যে নিজ নিজ পালা যখন এই পালক (# ৮) প্রতিস্থাপিত হবে। এই প্রাথমিক পালকাবরণ প্রতিটি এক molted হচ্ছে সংশ্লিষ্ট প্রাথমিক ফ্লাইট পালক পূর্বে molted হয়। উদাহরণ: # 5 প্রাথমিক ফ্লাইট # 6 প্রাথমিক ফ্লাইট উপর প্রাথমিক পালক molted (#৮)পালকের পরপরই ঝরে যায়।

02 মার্চ 2016 উত্তর প্রদান করেছেন বিপ্লব

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
+1 টি ভোট
1 উত্তর
05 সেপ্টেম্বর 2013 "প্রাণী ও জীবজন্তু" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafi Junior User (66 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
20 অগাস্ট 2013 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন syeedmirza007 Junior User (27 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...