বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.7k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.5k জন নিবন্ধিত

0 টি ভোট
154 বার প্রদর্শিত
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন New User (9 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
প্র্যাকটিসিং মুসলিম বলতে কেউ কেউ বুঝিয়ে থাকেন এমন মুসলিমকে যিনি ইসলামের মৌলিক আমল নিয়মিত করেন, ও মৌলিক বিষয়গুলোতে বিশ্বাস করেন। এখন এভাবে প্র্যাকটিসিং আর নন-প্র্যাকটিসিং নামে মুসলিমদের বিভক্ত করা বা কোন মুসলিমকে এভাবে চিহ্নিত করা জ্ঞানী ব্যক্তির কাজ নয়। কারণ একজন মুনাফিক যে লেবাস, আচরণ, ও আমল নিয়মিত করছে ইসলামের নিয়মানুসারে তাকে কীভাবে প্রকৃত মুসলিম বলা যায়? মনের খবর কি পাওয়া সহজ কাজ? অন্যদিকে একজন মুসলিম যে হয়ত এক বা একাধিক আমল নিয়মিত করছে না কিন্তু তার বিশ্বাস ঠিক আছে তাকে নন-প্র্যাকটিসিং মুসলিম বললে সে মনে আঘাত পেতে পারে। এর ফলে লোকটা যদি আরো বিমুখ হয়ে যায় তবে সেই সব লোকেরাও নৈতিকভাবে অপরাধী হবেন যারা তাকে নন-প্র্যাকটিসিং মুসলিম বলেছিল। তাই কেউ যদি বিশ্বাস বা আমলের দিক থেকে অনিয়মিত হয়, তবে তাকে জ্ঞানের সাথে বোঝাতে হবে। আল্লাহ্‌র রহমতে সে পরিবর্তিত হতে পারে। শেষকথা, পরিপূর্ণভাবে না জেনে কাউকে প্র্যাকটিসিং বা নন-প্র্যাকটিসিং মুসলিম হিসেবে চিহ্নিত করা নিষিদ্ধ। কারণ মনের খবর সহজে জানা অসম্ভব। এসব শব্দের প্রয়োগ কোন গোষ্ঠীর কুমতলব হতে পারে। কারণ কোন কিছুকে দুর্বল করতে হলে একে ভেঙে ভেঙে ছোট করাই বুদ্ধিমানের কাজ।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.4k পয়েন্ট)
0 টি ভোট
হ্যা যাবে,যেমন ধরুন যেনেট জ্যাকসান,যিনি মাইকেল জ্যাকসান এর বোন,তিনি ইসলাম গ্রহনের পর পুরোপুরি ইসলাম এ নিজেকে বিলিয়ে দিয়েছেন, ছেড়ে দিয়েছেন গান-বাজনা,এখন তিনি হিজাব ও পরেন।

 

 

Signature:

"কিছু জানো,আর কিছু জানাও"
উত্তর প্রদান করেছেন (-10 পয়েন্ট)
0 টি ভোট
প্রাক্টিসিং মুসলিম এর সংজ্ঞা হচ্চে, যারা ইসলাম কে ওতপ্রোত ভাবে জড়িয়ে ধরেছে,ইসলাম এর সব কাজ ভালোমনে করে,ইসলামিক কাজে নিজেকে বিলিয়ে দেয় তাদের প্রাক্টিসিং মুসলিম বলে। তাহলে যারা ইসলামের সাথে জড়িত আছে তাদেরকে প্রাক্টিসিং মুসলিম বলতে পারেন ।

 

 

Signature:

আমি একজন সাধারন মানুষ। আমি নিজে যা জানি, তা সবাইকে জানাতে চাই।
উত্তর প্রদান করেছেন Senior User (162 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
23 অক্টোবর 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
3 টি উত্তর
21 অক্টোবর 2015 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
10 নভেম্বর 2016 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন md raqibul Senior User (111 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...