বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.8k জন নিবন্ধিত

0 টি ভোট
138 বার প্রদর্শিত

আমার মেমরি কার্ডে কোন ফাইল ডিলিট করে ফেলে দিলে,,, পরবর্তীতে যাতে কম্পিউটার দিয়ে রিকভার না করা যায় তার উপায় কী?

"কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Junior User (30 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

0 টি ভোট

আর পাওয়া যাবেনা

 

 

Signature:

biprobhowmik
উত্তর প্রদান করেছেন Junior User (87 পয়েন্ট)
0 টি ভোট

           এই কাজটা করার দরকার পড়ে কোন মেমোরি কার্ড বা পেনড্রাইভ বা হার্ডডিস্ক কারোর কাছে বিক্রি করে দেওয়ার আগে ডিস্ক সম্পূর্ণভাবে ফরম্যাট করতে চাইলে।


           এই লিঙ্ক থেকে Tokiwa Data Recovery ডাউনলোড করে নিন। ইন্সটল করা লাগবে না কারণ এটা পোর্টেবল। ফাইলটা এক্সট্র্যাক্ট করে নিন। এবার Data Recovery সফটওয়্যারটা চালু করুন।


image


            যে ড্রাইভ থেকে ফাইল ওয়াইপ করতে চান সেটা সিলেক্ট করে Scan (যেটা ছবিতে Cancel নামে আছে) বাটনে ক্লিক করুন। স্ক্যান শেষে কোন ফাইল না দেখালে একটা উইন্ডো আসবে সেখান থেকে Deep Scan সিলেক্ট করুন। এবার যেসব ফাইল দেখাবে সেগুলো থেকে দরকারি ফাইলটা বা সব ফাইল সিলেক্ট করে Wipe বাটনে ক্লিক করুন, একটা উইন্ডো আসবে, সেটার Ok বাটনে ক্লিক করুন। নরমাল ভার্সন কাজ না করলে Debug Version ডাউনলোড করে ব্যবহার করুন।


          এছাড়াও আরো বেশকিছু সফটওয়্যার আছে, যেমনঃ Privazer, Eraser ইত্যাদি। এক্ষেত্রে একটা কথা মনে রাখবেন, যত বেশি পাস্‌ ব্যবহার করবেন ডেটা ইরেজ করার ক্ষেত্রে তত বেশি সময় লাগবে এবং ঐ ফাইল উদ্ধার করা তত বেশি অসম্ভব হয়ে যাবে। পাস্‌ সিলেক্ট করার অপশন সফটওয়্যারগুলোর সেটিংস্‌ মেন্যুতে পাওয়া যাবে।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.4k পয়েন্ট)
tnx vi

Privazer, Eraser সবচেয়ে ভাল হবে এক্ষেত্রে। তার মধ্যে Eraser এক্সপিতে ব্যবহার করতে হলে .Net Framework (Dot Net Framework) ইন্সটল করে নিতে হবে।

                                                                          :)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
18 এপ্রিল 2016 "সাধারন জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...