বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.6k জন নিবন্ধিত

0 টি ভোট
68 বার প্রদর্শিত
এক ব্যক্তি মারা যাবার পূর্বে নগদ আড়াই লক্ষ টাকা রেখে গেছেন তার নামে যত তাড়াতাড়ি সম্ভব সদকায়ে জারিয়া (সদাস্থায়ী দান) হিসেবে কিছু করে দেবার জন্য। বর্তমান সময়ের প্রেক্ষাপটে এ পরিমাণ টাকা দিয়ে সদকায়ে জারিয়া হিসেবে সবথেকে ভালো কী করা যেতে পারে সে বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ আশা করছি। বিষয়টা অত্যন্ত জরুরী। -- ধন্যবাদ
"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন

2 উত্তর

0 টি ভোট
প্রথমেই আপনাকে কিছু সদকায়ে জারিয়ার নমুনা দেইঃ- ১) বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকাণ্ড; যেমন রাস্তা ঘাট, পুল- কালভারট, নলকূপ স্থাপনসহ নানাবিধ কাজ। ২) ধর্মীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ; যেমন মসজিদ, মাদ্রাসা নির্মাণ, কুরআন শরীফ ছাপিয়ে ফ্রি বিতরণ, তালিবে দ্বীনের জন্য ব্যায়ভার, এতিমখানায় অনুদান, জেনারেল শিক্ষায় অধ্যয়নরত গরীব-মেধাবী ছাত্রদের অনুদান প্রদান সহ নানাবিধ কর্মকাণ্ড। ৩) বিবিধ; যেমন বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান করা । সেই টাকা ঐ প্রতিষ্ঠান নিজ নিয়ম মাফিক কল্যাণ মূলক কাজে খরচ করেন । বাংলাদের কয়েকটি এমন প্রতিষ্ঠানের নাম বলছি ক) আহছানিয়া মিশন  খ) আঞ্জুমানে মুফিদুল ইসলাম গ) মারকাজুল ইসলামী ৪) ভিশন-২০৫১ ( কায়রো,মিশর) । # এবার আসি মূল কথায় আপনি উক্ত কাজ গুলোর মধ্য থেকে যে কোন একটি খাতে আপনার পছন্দ মত দান করতে পারেন । তবে বর্তমান সময়ের প্রেক্ষাপটে আপনাকে দুটি বিশেষ খাতের নাম বলছি । ১) কোন নিকটাত্মীয় ইয়াতিম বা দরিদ্র মাদ্রাসা পড়ুয়া ছাত্রদের অনুদান প্রদান ২) ভিশন-২০৫১ একটি যুগোপযোগী সদকায়ে জারিয়ার প্রতিষ্ঠান । বিঃদ্রঃ- শেষোক্ত প্রতিষ্ঠান সম্পর্কে  বিস্তারিত জানতে  চাইলে জানাবেন ।
উত্তর প্রদান করেছেন (-10 পয়েন্ট)
0 টি ভোট
সদকায়ে জারিয়া বিষয়টি হলো দানকারী ব্যক্তি মারা যাবার পরও তার দান থেকে যে সওয়াব আখেরাত পর্যন্ত ইনশাল্লাহ দানকারীর আমলনামায় চলমান থাকবে। এমন একটি দান হিসেবে আমি সবচেয়ে উপযুক্ত মনে করি নির্মানাধীন মসজিদে দান। কারণ, এতিমখানা ও মাদ্রাসায় দানকারীর অর্থ বা সম্পদ ভোগকারী প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ সওয়াব-এর কাজ করলে দানকারী যেমন সওয়াব চলবে সেহেতু ভুল বা নিষিদ্ধ কাজ ঐ প্রতিষ্ঠানের কোনো ভোগকারী যে করবে না তা নিশ্চিত করে বলা যায় না। তাই সওয়াব করলে যেমন সওয়াব দানকারীর আমলনামায় যাবে, তেমনি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভুল বা পাপের জন্য সেটিও দানকারীর আমলনামায় যাওযার কথা। মসজিদ শব্দের অর্থই হলো সিজদার স্থান। নির্মানাধীন মসজিদে দান করলে দানকারীর টাকায় কেনা কোনো সামগ্রীর অপব্যবহার হওয়ার সুযোগ থাকে না। তাই আপনার আড়াই লক্ষ টাকা দিয়ে নির্মানাধীন মসজিদের প্রয়োজনীয় নির্মাণ সামগ্রী দান করাই সবচেয়ে উত্তম বলে আমার মনে হয়। কারণ আখেরাতের আগে পর্যন্ত মসজিদ-এ চলমান সকল মুসল্লীর ইবাদতের সওয়াব-ই আপনি পাবেন ইনশাল্লাহ। আরেকটি বিষয় হলো আপনার সম্পদ আপনি আপনার স্থানীয় এলাকার মসজিদের নামে ওয়াকফ করে দিতে পারেন। বিষয়টি হবে এরকম যে, আপনার মূল টাকা কেউ খরচ করতে পারবে ন। মাসিক বা বাৎসরিক মুনাফার টাকা মসজিদের নিয়ন্ত্রকারী কমিটি মসজিদের প্রয়োজনে ব্যবহার করবে।
উত্তর প্রদান করেছেন New User (13 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
30 সেপ্টেম্বর 2015 "আইন-কানুন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাদ্দাম হোসাইন
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
19 জুন 2017 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Khan Sunny New User (0 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
06 সেপ্টেম্বর 2016 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন hosnara১২ New User (0 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর
05 ডিসেম্বর 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন ahmad666 Junior User (39 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর
25 জুন 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন King khan New User (1 পয়েন্ট )

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...