বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,354 টি প্রশ্ন

15,996 টি উত্তর

5,618 টি মন্তব্য

5,716 জন নিবন্ধিত

14 Online
0 Member And 14 Guest
Today Visits : 6029
Yesterday Visits : 16767
All Visits : 13034825

দুধকে মাখন বানানোর উপায় কি?

0 টি ভোট
188 বার প্রদর্শিত
তৈরি করব কিভাবে মাখন সহজে বিলিন্ডার করে ? বিলিন্ডার করে কি মাখন তৈরি করা যায় দুধকে
29 জুন 2015 "খাদ্য ও রান্না-বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন King khan New User (1 পয়েন্ট )

1 উত্তর

0 টি ভোট
হেভি ক্রিম ১ বোতল/প্যাকেট/কৌটা (আমাদের দেশে বড় সুপারশপে হেভি ক্রিম কিনতে পাওয়া যায়। যদি হেভি ক্রিম না পান, তাহলে দুধ জ্বাল দেয়ার সময় ওপরে যে সর জমে, সেটাকে প্রতিদিন তুলে তুলে জমিয়া রাখুন ফ্রিজে। বেশ কিছু পরিমাণ সর জমে গেলে সেটা দিয়ে একই ভাবে মাখন তৈরি করতে পারবেন) লবণ- ১ চিমটি প্রণালি- -একটি ফুড প্রসেসর বা হ্যান্ড বিটার নিন। ফুড প্রসেসর হলে ভালো। এর মাঝে ক্রিম ও লবণ দিয়ে বিট করতে শুরু করুন। (লবণ না দিলেও চলবে। লবণের বদলে নিজের পছন্দের যে কোন ফ্লেভার যেমন মিনট, ধনিয়া, পেপ্রিকা এইসবও যোগ করতে পারেন) -বিট হতে হতে দেখবেন ক্রিম ঘন হতে শুরু করে করেছে। ঘন হতে হতে ক্রমশ জমাট বাঁধতে শুরু করবে। -যখন দেখবেন জমাট প্রায় বাঁধে বাঁধে অবস্থা, এমন সময়ে ২/৩ চামচ বরফ শীতল পানি যোগ করুন। এতে সহজে জমাট বাঁধবে। -আবার বিট করুন। এক সময়ে দেখবেন আবার বিট করতে পারবেন না। দেখতে পাবেন যে মাখন জমাট বেঁধে গেছে আর এক রকমের সাদা পানি বের হয়েছে। এটাই বাটারমিল্ক। -মাখন হাত দিয়ে সংগ্রহ করে বল বানিয়ে রাখুন। আর এই বাটার মিল্ক আপনি ব্যবহার করতে পারবেন নানান রকমের রান্নায়।

 

 

Signature:

"কিছু জানো,আর কিছু জানাও"
24 অক্টোবর 2015 উত্তর প্রদান করেছেন সেজাদ (-10 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
19 এপ্রিল 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
2 টি উত্তর
05 সেপ্টেম্বর 2013 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন হারানো মেঘ
0 টি ভোট
2 টি উত্তর
26 এপ্রিল 2013 "প্রাণী ও জীবজন্তু" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
23 নভেম্বর 2015 "খাদ্য ও রান্না-বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.asgar ali Senior User (105 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...