বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

5.9k জন নিবন্ধিত

+1 টি ভোট
367 বার প্রদর্শিত


"খাদ্য ও রান্না-বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন শামিম

1 উত্তর

0 টি ভোট

উত্তরঃধন্যবাদ প্রশ্নটি করার জন্য।আপনি যে প্রশ্নটি করেছেন সেটি বহুল প্রচারিত এবং জিজ্ঞাসিত একটা প্রশ্ন।

তবে দুঃখের সাথে বলতে হচ্ছে চিকিৎসা বিজ্ঞানে ‘গ্যাস্ট্রিক’ বলে কোন অসুখ নেই।ফলে এই শব্দটি সাধারণ মানুষ নানা অর্থে ব্যবহার করে থাকে।লেবু পানির বিষয়টি ‘গ্যাস্ট্রিক’ শব্দটির নানা ব্যবহারিক অর্থ অনুযায়ী ব্যাখ্যা করা হলো-

১)পেপটিক আলসার অর্থেঃএটি বোঝাতেই সবচেয়ে বেশি গ্যাস্ট্রিক শব্দটি প্রযোগ করা হয়।পাকস্থলীর ওয়াল যেন নিঃসৃত এসিডের সংস্পর্শে আসতে না পারে সেজন্য এক ধরনের পিচ্ছিল উপাদানের (মিউকাস) স্তর দ্বারা তা ঢাকা থাকে।কিন্তু কোন কারণে মিউকাসের এই প্রতিরক্ষা ভেঙ্গে গেলে এসিড সরাসরি পাকস্থলীর ওয়ালে ক্ষতের সৃষ্টি করে যা পেপটিক আলসার নামে পরিচিত।

image

এখন এই ক্ষতের উপর যে কোন এসিড পড়লেই পেপটিক আলসারের তীব্রতা বেড়ে যাবে।এ কারণেই এ রোগের চিকিৎসায় রেনিটিডিন ও ওমিপ্রাজল জাতীয় যে ঔষধগুলো ব্যবহার করা হয় তার সবগুলোই পাকস্থলীর এসিড নিঃসরণ কমিয়ে থাকে।রেনিটিডিন প্রায় ৬০%-৭০% এবং ওমিপ্রাজল জাতীয় ঔষধ প্রায় ৯৮% এসিড নিঃসরণ কমিয়ে দেয়।লেবুর রসের পিএইচ ২-২.৫ যা একটি শক্তিশালী জৈব এসিড হিসাবে বিবেচিত।পানিতে দেওয়ার কারণে এর এসিডিটির তীব্রতা কমলেও তার এসিডিক চরিত্র পাল্টায় না।ফলে লেবু-পানি পেপটিক আলসার নিরাময় বা আরাম প্রদান করতে পারে না।এজন্যই পেপটিক আলসারের চিকিৎসায় চিকিৎসকরা রোগীদেরকে টকজাতীয় খাবার খেতে নিষেধ করেন।

২)বুক-জ্বালাপোড়া অর্থেঃঅনেকে বুক জ্বালাপোড়াকে বোঝাতে ‘গ্যাস্ট্রিক’ শব্দটি ব্যবহার করে থাকেন।চিকিৎসা বিজ্ঞানে বুক জ্বালাপোড়ার প্রধান কারণ ‘গ্যাস্ট্রাইটিস (Gastritis)’ অর্থাৎ পাকস্থলীর ওয়ালের প্রদাহ।এতে পেপটিক আলসারের মত পাকস্থলীর ওয়ালের ক্ষতি না করলেও তাতে প্রদাহের কারণে এর উপর কোন এসিড বা দানাদার পাউডার (যেমন মরিচের গুড়া,ধনের গুড়া…) ইত্যাদি স্পর্শিত হলে জ্বালাপোড়া এমনকি ব্যথাও শুরু হয়।এক্ষেত্রেও লেবু-পানি নিরাময় বা উপসর্গ প্রশমনে কোন উপকারি ভূমিকা রাখে না।

৩)হজমের অসুবিধা অর্থেঃঅনেকে হজমের অসুবিধাজনিত পেট ব্যথাকে ‘গ্যাট্রিক’ বলে থাকেন।হজমের অসুবিধার অনেকগুলো কারণের মধ্যে একটি হলো পাকস্থলী থেকে যথেষ্ট পরিমাণে এসিড নিঃসৃত না হওয়া।এক্ষেত্রে বাইরে থেকে জৈব এসিডের জলীয় দ্রবণ যেমন লেবু-পানি পাকস্থলীর পরিবেশের এসিডিটি বাড়াতে সাহায্য করে যা হজমে সাহায্য করার মাধ্যমে এ জাতীয় গ্যাস্ট্রিকের উপসর্গ প্রশমন করে থাকে।এক্ষেত্রে পানিতে লেবুর রস দিয়ে পান করলে উপকার পাওয়া যায়।

আর কুসুম গরম পানির বিষয়ে বলি,আমাদের দেহের ভিতরের তাপমাত্রা বাইরের পরিবেশ তুলনায় বেশি থাকে এবং এটাকে কোর টেম্পারেচার বলে।অর্থাৎ আমাদের দেহের ভিতরটা এমনিতেই কুসুম গরম।তাই কুসুম গরম পানি পেটের অভ্যন্তরের কোন অসুখ উপশমে কোন ভূমিকা রাখে না।

তথ্যগুলো আপনার কাজে লাগলে খুশি হবো।শুভকামনা রইলো আপনার জন্য।

 

 

Signature:

“তথ্যের জন্য যোগাযোগ করুন,চিকিৎসার জন্য নয়”
উত্তর প্রদান করেছেন Expert Senior User (307 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
07 জুলাই 2016 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...