বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,416 টি প্রশ্ন

16,045 টি উত্তর

5,637 টি মন্তব্য

5,758 জন নিবন্ধিত

22 Online
0 Member And 22 Guest
Today Visits : 14080
Yesterday Visits : 18124
All Visits : 13703220

মিলনের কতদিন পর প্রেগন্যান্সি টেস্ট করা যায়?

0 টি ভোট
9,407 বার প্রদর্শিত

আমি বিয়ে করেছি ৬ মাস হল । বাবা হতে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য আমার স্ত্রীর সঙ্গে মিলন করে (অর্থাৎ ৬-৭ দিন কোন রকম পিল খাওয়া ব্যাতিত/কনডম ব্যবহার ব্যাতিত) ৬-৭ দিনের মধ্যে প্রেগন্যান্সি টেস্ট কিট দ্বারা পরীক্ষা করে বুঝার কোন উপায় আছে কি যে আমার স্ত্রী গর্ভবতী হতে চলেছে বা আমি বাবা হতে সক্ষম ? Plz. জানাবেন ।

15 জানুয়ারি 2015 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহসান প্রহর

2 উত্তর

+1 টি ভোট

৬/৭ দিনের মাথায় টেস্ট করে সঠিক রেজাল্ট পাবার সম্ভাবনা নেই বললেই চলে। মূলত ১৪ দিনের পর টেস্ট করতে হয় তবে একেবার সঠিক রেজাল্ট পেতে ২১ দিনের পর টেস্ট করা সব থেকে বেশি ভালো হবে।

 

 

Signature:

চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোন ওষুধ গ্রহণ করবেন না!
15 জানুয়ারি 2015 উত্তর প্রদান করেছেন ব্যস্ত ডাক্তার Expert Senior User (459 পয়েন্ট)
+1 টি ভোট
Pregnancy test বলতে সঙ্গমের পর মাতৃগর্ভে সৃষ্ট ভ্রুণ থেকে নিঃসৃত  hCG হরমোনের মায়ের রক্তে ও প্রস্রাবে উপস্থিত হওয়ার পর তা মাপাকে বোঝায়।সাধারণত একটি ভ্রুণ তৈরির ৭-৯দিনের মাথায় ভ্রুণ থেকে এ হরমোন বের হওয়া শুরু করে এবং মায়ের রক্তে ও প্রস্রাবে উপস্থিত হয়।কাজেই এ সময়ে আপনি প্রেগন্যান্সি টেস্ট করতে পারবেন।তবে বাজারে পাওয়া স্ট্রিপ দিয়ে সবক্ষেত্রে সঠিক রেজাল্ট না পাওয়ায় ডাক্তারের পরামর্শে ল্যাবে গিয়ে রক্তে hCG হরমোন মাপাটা হবে সবচেয়ে ভালো উপায়।কারণ প্রথমদিকে হরমোনের মাত্রা কম থাকায় এবং পানি খাওয়াসহ নানা কারণে প্রস্রাবে  হরমোনের মাত্রার বড় ধরনের তারতম্য হওয়ায় ক্ষেত্রবিশেষে গর্ভবতী হওয়ার পরও স্ট্রিপ টেস্ট নেগেটিভ হতে পারে।কাজেই সুনিশ্চিত হওয়ার জন্য প্রেগন্যান্সির একবারে প্রথম দিকে রক্তে hCG হরমোন মাপলে প্রেগন্যন্ট হয়েছে কিনা নিশ্চিত হতে পারবেন।ধন্যবাদ।

তথ্যছবিঃ
 image

 

 

Signature:

“তথ্যের জন্য যোগাযোগ করুন,চিকিৎসার জন্য নয়”
12 জুন 2015 উত্তর প্রদান করেছেন জাফরুল মবীন Expert Senior User (307 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
06 ডিসেম্বর 2014 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...