বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15k টি প্রশ্ন

16.7k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.4k জন নিবন্ধিত

0 টি ভোট
942 বার প্রদর্শিত

নবী করিম (সাঃ) না কি ইমাম মাহদী সম্পর্কে ভবিষ্যতবানী করে গেছেন। যদি কেউ কুরআন / হাদীসের রেফারেন্স সহ ইমাম মাহদী সম্পর্কে লিখতেন তাহলে উপকৃত হতাম। উত্তরে নিম্নের বিষয়গুলো উল্লেখ করার চেষ্টা করবেন:-
ক) ইমাম মাহদী সম্ভাব্য কোন যুগে আসবেন?
খ) ইমাম মাহদী কোন দেশে জন্ম হবে?
গ) ইমাম মাহদী কোন দেশে প্রকাশ পাবেন?
ঘ) ইমাম মাহদী কি নবীর মর্যাদা সম্পন্ন? তার নামের সাথে কি (আঃ) বলতে হবে?
ঙ) ইমাম মাহদী আর ইসা (আঃ) কি একই ব্যক্তি হবেন?
চ) ইমাম মাহদী কি ইসলামের সংস্করক হবেন? নাকী মুজাহিদ হবেন? নাকী পীর হবেন?

"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন New User (4 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট

ইমাম মাহদী একজন সমাজ সংস্কারক হবেন। সকলকে ইসলামের দাওয়াত দিবেন এবং সমাজে ব্যাপক পরিবর্তন আনবেন। এ ধরনের একজন ইমামের আবির্ভাব ঘটবে বলে কথা আছে। মাহদী শব্দের অর্থ পথ প্রদর্শক। পথ প্রদর্শনকারী হিসেবে তিনি আসবেন এবং তাঁর নাম মাহদী নাও হতে পারে। এটি তাঁর উপাধিও হতে পারে। এখন এই ইমাম মাহদী কখন আসবেন কোথায় আসবেন এ ব্যাপারে কোন সুস্পষ্ট বক্তব্য নেই। তাই আপনি যেভাবে প্রশ্নগুলো করেছেন ঠিক সেইভাবে সুনির্দিষ্ট কোন উত্তর পাওয়া যাবে না।
তবে নির্ভরযোগ্য বর্ণণানুযায়ী যখন দুনিয়ার সর্বত্র ওলী-আবদাল আপন স্থান ত্যাগ করে হেরেমাইন শরীফাইনের দিকে হিজরত করবেন, যেহেতু শুধুমাত্র হারমাইন শরীফাইনে ইসলাম ও ঈমান সংরক্ষিত থাকবে এবং পৃথিবীর অন্যত্র কুফরী স্থানে পরিণত হবে। চতুর্দিকে দাজ্জালের ফিতনা- প্রভাব বিস্তার করবে, মক্কা শরীফ ও মদিনা শরীফ ব্যতীত দাজ্জাল সর্বত্র চষে বেড়াবে, তখন আল্লাহ তাঁয়ালার বিশেষ অনুগ্রহে হযরত ঈসা আলাইহি ওয়াসাল্লাম আসমান হতে দামেস্কের জামে মসজিদের পূ্র্ব মিনারের উপর দিয়ে এ পৃথিবীতে তাশরীফ আনবেন তাঁর অবতরণ করার পূর্বে ইমাম মাহদী আলাইহিস সালাম এর আবির্ভাব হবে। রমজান মোবারকের পবিত্র মাসে সমস্ত আবদাল ও হক্কানী আউলিয়ায়ে কেরাম, খানায়ে কাবায় তাওয়াফরত থাকবেন। হযরত ইমাম মাহদীও খানায়ে কাবায় তাওয়াফে আবদাল ও আউলিয়া কেরামের মাঝে বিদ্যমান থাকবেন। তখন হক্কানী আউলিয়ায়ে কেরাম তাঁকে চিনবেন এবং তার নিকট বায়আত করানোর জন্য আবেদন করবেন। তখন তিনি বায়আত করাতে অস্বীকার করবেন। সে মূহুর্তে অদৃশ্য থেকে একটি আওয়াজ আসবে,, তিনি আল্লাহ তায়ালার প্রতিনিধি মাহদী তোমরা তাঁর কথা শুন এবং তাঁকে মান্য কর। তখন উপস্থিত সকল মানুষ তাঁর বরকতমন্ডিত হাতে বায়আত গ্রহণ করবেন। এবং সেখান থেকে সবাই কে সাথে নিয়ে তিনি সিরিয়ায় তাশরীফ আনবেন।
হযরত ঈসা আলাইহি ওয়াসাল্লাম সহ ইমাম মাহদী আলাইহিস সালাম দাজ্জালের বিরুদ্ধে জিহাদে অংশ গ্রহণ করে দাজ্জালকে ধ্বংস করবেন। ইমাম মাহদির নাম হবে মুহাম্মদ এবং প্রিয় নবীর নূরানী বংশে তাঁর শুভ আবির্ভাব হবে। আর তিনি সর্বশেষ গাউসুল আজম অর্থাৎ অলিকুল সম্রাট হিসেবে দ্বীনের বিশাল খেদমত আনজাম দিবেন।

উত্তর প্রদান করেছেন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
01 জুন 2017 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন GrManik Senior User (144 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
13 ডিসেম্বর 2016 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...