বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14,416 টি প্রশ্ন

16,045 টি উত্তর

5,637 টি মন্তব্য

5,758 জন নিবন্ধিত

17 Online
0 Member And 17 Guest
Today Visits : 7738
Yesterday Visits : 18124
All Visits : 13696877

ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা ঝরে, এর সমাধান কি?

+1 টি ভোট
1,914 বার প্রদর্শিত

আমি একটা সমস্যার সমাধান চাই। মাঝে মাঝেই আমার এই সমস্যা হয়ে থাকে। ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা ঝরে। ঘুমের মধ্যে প্রচুর পরিমাণের লালা বের হয় বাচ্চাদের মতন। অনেক সময় বালিশে লেগে যায় এতে আমাকে বিব্রত হতে হয়। ঘুমের মধ্যে লালা ঝরা বন্ধের উপায় আছে কি?

19 নভেম্বর 2014 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপ্লবী

1 উত্তর

+1 টি ভোট

অনেকগুলো কারণে হতে পারেঃ
১। ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা ঝরার অন্যতম একটি কারণ হচ্ছে ঠান্ডা লাগা বা ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়া। অনেকেই ঘুমের মধ্যে নাক দিয়ে নিঃশ্বাস না নিয়ে মুখ দিয়ে নেন বিশেষ করে যাদের ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যায় তারা মুখ দিয়ে নিঃশ্বাস নিয়ে থাকেন। সেই ক্ষেত্রে মাঝে মাঝে এরকম হতেই পারে।
এই ক্ষেত্রে আপনি চিত হয়ে ঘুমাতে পারেন। এতে এরকম হবার সম্ভাবনা থাকবে না। তবে কাত হয়ে বা উবুড় হয়ে ঘুমালে এরকম সমস্যা হবে।
২। দীর্ঘদিন ধরে যদি এই সমস্যা থাকে তাহলে এটা অন্য কারণেও হতে পারে। মুখে লালা আশার অন্যতম কারণ হলো আপনার মধ্যে যদি কৃমির প্রভাব পড়ে। আর কৃমি বেড়ে গেলে সাধারণত মুখে লালা বের হয়। এরকম হলে কৃমির ওষুধ খাওয়া উচিৎ।
এছাড়া ঘুমানোর আগে এক গ্লাস পানি পান করতে যেন ভুল না হয়,মনে রাখতে হবে যে,ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে মিষ্টি জাতীয় কোনো খাবার কিংবা পানীয় পান করনেন/খাইবেন না.আর ঘুমানোর ১০/১৫ মিনিট আগে একটু টক কিংবা লবন মিশ্রিত কিছু খেয়ে খাবেন।

৩। আপনার মুখে কোনো রোগ, টনসিল প্রদাহ অথবা গলায় কোনো সমস্যা আছে কি না তা জানা দরকার ছিল। দীর্ঘ ২০ বছর ধরে অতিরিক্ত লালা নিঃসরণ খুব স্বাভাবিকও নয়। সম্ভবত অধিক দুশ্চিন্তা অথবা মানসিক অশান্তির জন্য এমনটি হচ্ছে। এ ছাড়া আপনার সাইনুসাইটিস বা সেলাইভারি গ্ল্যান্ডে (যা থেকে মুখে লালা বা থুথু বের হয়) কোনো রোগ আছে কি না তা দেখতে হবে। আপাতত আপনি দিনে দুবার সকালে ও রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করবেন। ভালো মাউথওয়াশ দিয়ে দিনে তিনবার গড়গড়া করবেন খাওয়ার আগে ও পরে। ডায়াবেটিস এবং পরিপাকতন্ত্রে অন্য কোনো রোগ আছে কি না পরীক্ষা করাবেন। ধূমপান থেকে বিরত থাকবেন। অতিরিক্ত মসলাযুক্ত, ঝাল এবং তৈলাক্ত ও চর্বিযুক্ত খাবার খাবেন না।

 

 

Signature:

চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোন ওষুধ গ্রহণ করবেন না!
05 ডিসেম্বর 2014 উত্তর প্রদান করেছেন ব্যস্ত ডাক্তার Expert Senior User (459 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
12 অগাস্ট 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
02 অগাস্ট 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
23 মে 2016 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বাপ্পি
0 টি ভোট
1 উত্তর
25 জানুয়ারি 2015 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন fahim rubel New User (17 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
18 নভেম্বর 2014 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন না
+1 টি ভোট
1 উত্তর
21 জুলাই 2014 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...