বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.2k টি উত্তর

5.7k টি মন্তব্য

5.9k জন নিবন্ধিত

+1 টি ভোট
717 বার প্রদর্শিত

আদম (অ) তো pithebir পথম মানব তাঁর shomy তো ইসলাম শেল তাহলে অ্যাতো ধর্ম কিভাবে আসল?

"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন New User (17 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট

একই ক্লাস, একই টিচার, একই বই পড়ার পরও পরীক্ষার খাতায় একেকজন একেক রকম লিখে যেভাবে ঠিক সেভাবেই একটা ধর্ম কয়েকটা ধর্মে চলে এসেছে॥

 

 

Signature:

ডোমারের লম্বু রুবেল
উত্তর প্রদান করেছেন Junior User (30 পয়েন্ট)

দারুণ একটা উদাহরণ দিয়েছেন। ভাল লেগেছে।

অসাধারণ একটা উদাহরণ দিয়েছেন । ভালো লাগলো । ধন্যবাদ ।

0 টি ভোট

প্রত্যেক নবী - রাসুল ( আলাইহিমুস সালাম ) আগমনের কারন হল পূর্ববর্তী সঠিক পথ থেকে বিচ্যুতি । এখন সঠিক পথের দাওয়াত নিয়ে কিন্তু যুগে যুগে নবী - রাসুল ( আলাইহিমুস সালাম )  অব্যাহত রইল বিশ্বনবি হযরত  মুহাম্মাদ ছল্লাল্লহু আলাইহিস সালাম এর পূর্ব পর্যন্ত । এবার মূল আলোচনায় আসিঃ--  অনেক ধর্ম কিভাবে সৃষ্টি হল ??  হয় ধর্মটির মূল ১)আল্লাহর পক্ষ থেকে অথবা ২) মানব সৃষ্ট । বিস্তারিতঃ-- ১) প্রত্যেক  নবি আগমনের পর তার পূর্ববর্তী নবীর শরিয়ত রহিত হয়ে যায় । আল্লাহর  একত্ববাদের  দাওয়াত ঠিক রেখেই পরিবর্তন দেখা দেয়  কর্মপন্থায় ।  নতুন কর্মপন্থা অনুযায়ি যারা জীবন যাপন না করে পূর্ববর্তী নবিকে অনুসরণ করেন তখনই সৃষ্টি হয় নতুন ধর্ম । যেমন আহলে কিতাবিদের ধর্ম গুলি। ইহুদি, খ্রিস্টান  ধর্ম । ২) আর যারা  নবী - রাসুল ( আলাইহিমুস সালাম ) আগমনের পর ঐ নবীর  নতুন কর্মপন্থা অনুযায়ি না চলে বা পূর্ববর্তী নবীকেও অনুসরণ না করে বরং নিজেদের ইচ্ছামত কোন বিশেষ কর্মপন্থানুযায়ী চলতে থাকে তখনি সৃষ্টি হয় মানব সৃষ্ট কোন নতুন ধর্ম বা মতবাদের ।। যেমন হিন্দু, বৌদ্ধ, কনফুসিয়াস ধর্ম সহ অন্যান্য ধর্ম গুলো ।।

উত্তর প্রদান করেছেন (-10 পয়েন্ট)

হিন্দু ধর্মের অপর নাম "সনাতন ধর্ম" যা সৃষ্টির আদিতে হতে আজও আছে। হিন্দু ধর্ম অন্য ধর্ম থেকে সৃষ্ট না। বরং অন্যান্য ধর্মই হিন্দু ধর্ম থেকে সৃষ্টি।

তা আপনার কথার কোন যুক্তি আছে?সনাতন অর্থ আপনি জানেন? *আমরা ওদের মত মুর্তি পূজা করি? #আমাদের ধর্মে গনেস,কালি,রাম,হনুমান কোথায়? *ইসলাম ধর্মের সাথে হিন্দু ধর্মের কোন মিল নেই *ইসলাম ধর্ম ছিলো আছে থাকবে যেদিন ইসলাম ধর্ম থাকবেনা সেদিন পিরিথিবীও থাকবেনা@
Right

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
07 সেপ্টেম্বর "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
12 জানুয়ারি 2015 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন এম এ সালাম তালুকদার New User (18 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...