বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15k টি প্রশ্ন

16.7k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.3k জন নিবন্ধিত

0 টি ভোট
480 বার প্রদর্শিত

কেউ কি আমাকে বলবেন নারী ও পুরুষের নামাজ পরার নিয়মগুলো কিছুটা ভিন্ন বা আলাদা কেন? হযরত মুহাম্মদ সাঃ এর যুগে কি তিনি মেয়েদেরকে আলাদা নিয়মে নামাজ পড়তে বলতেন? যদি তা না হয় তাহলে কেন ছেলে ও মেয়েদের নামাজ পড়ার নিয়মের মধ্যে এরকম পার্থক্য রয়েছে?

"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন

2 উত্তর

+1 টি ভোট

ইসলামে চারটি মাযহাব আছে।
একেক মাযহাবে একেক রকম নামায পড়ার ধরন আছে।
তাই যে যে মাযহাবের বিশ্বাসী সে সেই মাযহাবের নিয়মানুযায়ী নামায পড়ে।
আপনার প্রশ্ন হলো নারী ও পুরুষ এর মধ্যে নামায পড়ার ধরন ভিন্ন কেন?
ইসলামে নারী ও পুরুষ এর কার্যকলাপ এক নয়।
কারন একজন পুরুষ তার নাভি থেকে হাটু ঢেকেই চলাচল করতে পারবে, তা কি একজন নারী পারবে??
আর সেটা কি আপনি মানবেন??
তাই যেহেতু নারী ও পুরুষ এর কার্যকলাপ ভিন্ন তাই নামায পড়ার ধরনটাও ভিন্ন।

 

 

Signature:

www.facebook.com/useful199
উত্তর প্রদান করেছেন Expert Senior User (464 পয়েন্ট)
0 টি ভোট

আপনার মূল প্রশ্নটি হচ্ছে নারী ও পুরুষের নামাজ আদায়ের নিয়মগুলো কিছুটা ভিন্ন বা আলাদা কেন? আমরা প্রথমেই দেখব নামাজের কোন পর্বে নারী - পুরুষের আনুষ্ঠানিকতায় ভিন্নতা পরিলক্ষিত হয় ।। ১) সতর ঢাকা -- ক) পুরুষের জন্য নাভির উপর হতে হাঁটুর নীচ পর্যন্ত ঢাকা থাকা খ) কিন্তু নারীর জন্য শুধুমাত্র মুখমণ্ডল , দুই হাতের কব্জি ও দুই পায়ের গোড়ালি ছাড়া সবই ঢাকতে হয় । ২) তাকবীরে তাহরিমার জন্য হাত তোলা -- ক) পুরুষেরা কানের লতি পর্যন্ত হাত তুলেন খ) কিন্তু নারীরা কাঁধ বরাবর হাত তুলতে হয় । ৩) দুই বা চার রাকাত শেষে বসা --  পুরুষের বসা থেকে মহিলাদের বসার ধরন একটু ভিন্ন । বিঃদ্রঃ-- এছাড়াও আছে জোরে সূরা কেরাত পড়ার ভিন্নতা । এবার মূল আলোচনায় যাই এই ভিন্নতা কেন ?? উত্তরঃ- ১) মহিলাদের শারীরিক গঠনের ভিন্নতার কারনেই সতর ঢাকার ক্ষেত্রে ভিন্নতা          ২) মহিলারা হাত কানের লতি পর্যন্ত উঠালে হাতের নিচ দিয়ে বিশেষ অঙ্গ প্রকাশ পায় যা সতর কে উন্মুক্ত করার আশংখা তাই তারা কাঁধ পর্যন্ত হাত উঠাবেন .৩) মহিলাদের বসার উপযোগী বিধানানুযায়ীই বসার হুকুম রাখা হয়েছে । ৪) মহিলাদের কণ্ঠস্বর যেহেতু পর্দার হুকুমের আওতাধীন তাই সুরা কিরাত আস্তে পড়তে হয়। আশা করি উত্তরটি পেয়েছেন । 

উত্তর প্রদান করেছেন (-10 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
21 জুলাই 2016 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
2 টি উত্তর
27 এপ্রিল 2013 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন matobbar Senior User (275 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...