বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.8k জন নিবন্ধিত

0 টি ভোট
77 বার প্রদর্শিত

windows crashed . need to backup the hard disk, i need immediate help from an computer expert . i connected my laptop's hardisk to my desktop to backup whole HDD ( my windows 8 crashed). now System reserved drive is loading. But my main drive is not loading .
i tried to change the name and access it didnt work.
in driver manager it is showing that the drivers format is changed from NTFS to RAW. :?
Any idea how i can recover ?? all my valuable photos r in that HDD. PLEASE help.

"কম্পিউটার ও ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন

1 উত্তর

0 টি ভোট

ল্যাপটপে হার্ডডিস্ক লাগিয়ে Ubuntu বা Linuxmint- এর একটা লাইভ ডিস্ক দিয়ে ল্যাপটপ বুট করান। এবার যদি পার্টিশনগুলো ভালো অবস্থায় পান, তবে ফাইলগুলো পেনড্রাইভ বা ইউএসবি হার্ডডিস্ক- এ কপি করে নিন। এটা একটা নিরাপদ ব্যবস্থা, তবে সময়সাপেক্ষ। অবশ্য পার্টিশনগুলো ভাল আছে কিনা তা নিয়ে সন্দেহ হচ্ছে। যেহেতু আপনি নাম পরিবর্তন করার পরে Raw পার্টিশন হয়ে গেছে। যাহোক, একটা কথা মনে রাখবেন যে, C ড্রাইভ বাদে অন্যান্য পার্টিশনগুলো থেকে অনায়াসে ফাইল উদ্ধার করতে পারবেন যদি হার্ডডিস্ক ভাল থাকে। এজন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম দিয়ে হার্ডডিস্ক-এর সব পার্টিশন ডিলিট করে দিতে হবে এবং EASEUS Partition Recovery বা এরকম কোন সফটওয়্যার দিয়ে পার্টিশনগুলো উদ্ধার করতে পারবেন সব তথ্যসহ। শুধু মনে রাখবেন কোন পার্টিশনের সাইজ যেন পরিবর্তন করা না হয়।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.4k পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
3 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...