বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.7k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.5k জন নিবন্ধিত

0 টি ভোট
91 বার প্রদর্শিত

কিছুদিন ধরে এই চমৎকার সাইট এ বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দেয়া হচ্ছে না আমার মনে হয় সামনে ঈদ এর জন্য হয়ত সবাই একটু ব্যস্ত।এই জন্য আমার মতে কিছুদিন এর জন্য এই সাইট বন্ধ করা উচিত।এতে আপনাদেরই ভাল হবে আমার মতে।ইউজাররা প্রশ্নের উত্তর না পেয়ে হতাশ হয়ে এই সাইট এ নাও আসতে পারে।আমি এই সাইট থেকে অনেক হেল্প পেয়েছি তাই আমি চাই না যে-এই সাইটটার কোন ক্ষতি হোক।আমার কথায় mind করলে দুঃখিত।

"অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন

2 উত্তর

+1 টি ভোট

এই সাইটে আপনার আমার মতো বিভিন্ন সদস্য উত্তর দিয়ে থাকেন| যে যেসব বিষয়ে জানেন সে সেসব বিষয়ে উত্তর দিয়ে থাকেন| সদস্য কম হওয়ায় অনেক প্রশ্ন বছর পার হয়ে গেলেও উত্তরবিহীন রয়ে গেছে| এটা কম ধরা পড়তো যদি প্রশ্নগুলোর একটা মেয়াদ দিয়ে দেয়া হতো যেমন ৫ বা ৭ দিন যার পরে প্রশ্নগুলো গোপন হয়ে যাবে বা মুছে যাবে| আবার অনেকে এমন প্রশ্ন করে থাকেন যা অন্য আরেকটা প্রশ্নের সাথে প্রায় মিলে যায়| অনেক নামকরা প্রশ্নোত্তরভিত্তিক সাইটে মাঝে মাঝে কোন কোন প্রশ্নের উত্তর পাওয়া যায় না| তাই এতে হতাশ হওয়ার কিছুই নেই| যারা উপকার পেয়ে থাকেন......

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.4k পয়েন্ট)

তারা সাইটটার প্রচারে সাহায্য করলে সদস্য আরো বৃদ্ধি পেতে পারে|

ধন্যবাদ আপনার মতামতের জন্য। একটা ব্যাপার ঠিক যে "উত্তরহীন" প্রশ্ন প্রতিদিনে একটু একটু করে বেড়েই চলেছে। যদিও উত্তর করা হয়েছে এরকম প্রশ্নের তুলনায় এটা অনেক কম। হয়তো সাইটের সুনাম বৃদ্ধির জন্যে আমরা চাইলেই সেই প্রশ্নগুলো মুছে দিতে পারি কিন্তু আমরা চাই সেই প্রশ্নগুলোও একসময় উত্তরের মুখ দেখুক। হয়তো যিনি প্রশ্ন করেছিলেন তার আর কাজে নাও লাগতে পারে কিন্তু ভবিষ্যতে অন্য কারো কাজে লাগতেও পারে।
সদস্য সংখ্যা কম এই ব্যাপারে আপনার সাথে সম্পূর্ণ একমত। তবুও এই অল্প সদস্যের মধ্যেও অনেকেই উত্তর করে থাকেন। এটা একটা ভালো দিক তবে, যারা প্রশ্ন করছেন তাদের একটা ব্যাপার একটু লক্ষ্য করা উচিত। এই সাইটে এখনো পর্যন্ত প্রশ্নে উত্তর হয়েছে 8,785 টি। আর মন্তব্য হয়েছে 2,950, তার মানে ঐ 8,785 টি উত্তর যারা করেছেন তাদের মধ্যে 5835 টি উত্তরের জন্যে উত্তরকারীগণ কৃতজ্ঞতাস্বরূপ একটা ধন্যবাদ পায়নি। হতে পারে মনের মত উত্তর হয়নি তবে, সব উত্তর যে একেবার সঠিক হবে এমনটি নয়। কিন্তু আজকাল অনেক ভালো উত্তরেও দেখা যায় কোনো কৃতজ্ঞতা প্রকাশ করা হয় না। যেটা আসলেই দুঃখজনক। এতে অনেক উত্তরকারী উপকার করার উৎসাহ হারিয়ে ফেলেন। তাই এখানে কৃতজ্ঞতা প্রকাশ করা অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। যারা উত্তর করে থাকেন তারা অন্তত এই ব্যাপারটা বোঝেন। প্রায় দেখা যায় অনেক নতুন সদস্য উত্তর করতে আসলেও পরবর্তীতে তাদেরকে আর খুঁজে পাওয়া যায় না।
আমাদের প্রধান উদ্দেশ্য ছিলো যে, সাইটের ভিজিটর যত কম কিংবা বেশি হোক না কেন তারা যেন উপকৃত হন। তবে সাইটটি প্রচার করলে অনেক প্রশ্নের উত্তর পাবার সম্ভাবনা বেড়ে যাবে। তাই আশা করি যারা একটু হলেও উপকৃত হচ্ছেন তারা যেন অন্তত সাইটটি বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্ক যেমন, ফেসবুক বা ব্লগে শেয়ার করেন।
--- নিয়মিত হেল্পফুল হাব এর সাথে থাকার জন্যে আপনাকে ধন্যবাদ।

0 টি ভোট

প্রিহ হেল্পফুল হাব সদস্য, সাময়িক একটি সমস্যা নিয়ে আমাদেরকে জানানোর জন্যে আপনাকে ধন্যবাদ। এবং সেই সাথে সমস্যার কারণটিও বুঝতে পারার জন্য ধন্যবাদ। হেল্পফুল হাব এর শুরু থেকে যদি লক্ষ্য করি তাহলে দেখা যায় প্রায় প্রতিদিন কিংবা সব মিলিয়ে শতকরা ৮০-৯০ ভাগ প্রশ্নের উত্তর করা হয়ে থাকে। তবে আজ কয়দিন ঠিক তার বিপরীত ঘটনাটি ঘটেছে। শতকরা ৮০-৯০ ভাগ প্রশ্নের উত্তর করা হচ্ছে না। এর মূল কারণ ইতিমধ্যে আপনি উল্লেখ করেছেন। তবে এই কারণে সাইট সাময়িক বন্ধ করাটা কোনো সমাধান নয়। তবে, আমরা কাউকে হতাশ করতে চাই না। আমরা এই সাইটের কোথাও ১০০% প্রশ্নের উত্তর পাওয়ার নিশ্চয়তা উল্লেখ করিনি। সাধারনত এই সাইটের সদস্যরা স্বেচ্ছায় প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। যারা প্রশ্ন করছেন তাদেরকে হতাশ করতে চাই না তবে, সাইটটি সাময়িক বন্ধ করলে আরো অনেকেই হতাশ হবেন। এখনো পর্যন্ত 7,456 টি প্রশ্নে 8,785 টি উত্তর করা হয়েছে, সেই উত্তর থেকে অনেকেই বঞ্চিত হবেন। আমরা বিশ্বাস করি হেল্পফুল হাব এখনো পর্যন্ত মানুষের উপকারই করছে। সেটা একজনকেই করুক বা একশ জনকে করুক। আর যতদিন পর্যন্ত হেল্পফুল হাব নূন্যতম একজনকেও উপকার করতে পারবে ততদিন পর্যন্ত এই সাইটটি বন্ধ করার কথা আমরা চিন্তাও করবো না।

তবে, আপনার কথায় যুক্তি আছে। আর এটাই স্বাভাবিক এই সাইটে প্রশ্নের উত্তর করা না হলে এই সাইটেরই ক্ষতি কিন্তু যেহেতু একজন হলেও তো উপকৃত হচ্ছেন তাই আপাতত সাইট বন্ধ করার ব্যাপারে আমরা কোনো সিদ্ধান্ত নিতে পারলাম না। তবে, অনেক ভালো লাগলো যে হেল্পফুল হাব এর সদস্যরাও এই সাইট নিয়ে অনেক কিছু ভাবে।
--- ধন্যবাদ হেল্পফুল হাব এর সাথে থাকার জন্য।

 

 

Signature:

HelpfulHub Team - “মানুষ মানুষের জন্য"
উত্তর প্রদান করেছেন Moderator (10.5k পয়েন্ট)

আপনাদের ২ জন কে অনেক ধন্যবাদ।আমি আপনাদের কথা বুঝতে পেরেছি।আমি আল্লাহ্‌ তা'আলার কাছে দোয়া করি যেন এই সাইট টা আরও উন্নতির দিকে যাক।আমিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
15 ফেব্রুয়ারি "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহিত
0 টি ভোট
1 উত্তর
26 জুলাই 2017 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
+1 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...