বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.7k টি উত্তর

5.8k টি মন্তব্য

6.4k জন নিবন্ধিত

+1 টি ভোট
174 বার প্রদর্শিত

মেসি কি এবারের বিশ্বকাপে গোল্ডেন বল পাওয়ার যোগ্যতা রাখে? প্রথম চারটা ম্যাচ ছাড়া আর কোনোটাতে গোল করতে পারেনি আর তেমন ভালোও খেলেনি। ফাইনাল ম্যাচেও তার খেলা চোখে পড়েনি। তাহলে কেন তাকেই গোল্ডেন বল দেওয়া হল? যদি চারটা গোল বেশি বড় হয়ে থাকে তাহলে তো নেইমারও চারটা গোল করেছে। মেসির থেকেও কম ম্যাচে খেলে ৪টা গোল করেছে। সেই হিসাবে তো নেইমারও গোল্ডেন বল পাবার যোগ্যতা রাখে।

"খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন

2 উত্তর

0 টি ভোট

সাধারণত যার গোল এর সংখ্যা বেশি তাকে গোল্ডেন বুট দেওয়া হয় কিন্তু গোল্ডেন বল সম্পূর্ণ ভিন্ন। বিশ্বকাপ এর সবগুলো খেলার সম্পূর্ণ পারফর্মেন্স এর উপর ভিত্তি করেই এটা নির্বাচন করা হয়। এখানে গোলের সংখ্যাটা মূখ্য নয়। পুরো ওয়ার্ল্ড কাপ জুড়ে কে কত ভালো খেলেছে সেটাই মূখ্য। আর এই গুলো বিশ্লেষণ করেই গোল্ডেন বল দেওয়া হয়। সম্ভাবত ফাইনাল খেলার আগেই গোল্ডেন বল নির্ধারণ করা হয়ে থাকে।
আসুন এবার বিগত কয়েক বছরে যারা গোল্ডেন বল পেয়েছে তাদের সম্পর্কেঃ
enter image description here
কই কেউ তো তাদের গোল্ডেন বল পাওয়া নিয়ে প্রশ্ন তোলেনি??
পয়েন্টের ভিত্তিতে গোল্ডেন বল এর ধারের কাছে আরো কয়েকজন ছিলেন।
http://s1.postimg.org/ap4ryqksv/10526037_10201334852373280_1933782082330192116_n.jpg
এই ছবিটি সংগৃহীত। খেয়াল করে দেখুন মেসি পরপর চারবার ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন যা অন্য কেউ হতে পারেনি। সুতরাং এখানেই সে অন্যদের থেকে গোল্ডেন বল পাবার ক্ষেত্রে অনেক এগিয়ে রয়েছে। সুতরাং গোল্ডেন বল পাবার যোগ্যতা তার ছিল এবং সে পেয়েছে। তাছাড়া ফিফা বাংলাদেশের কোনো সংস্থা না যে টাকা পয়সা দিয়ে গোল্ডেন বল যোগাড় করা বা স্বজনপ্রীতি দেখিয়ে গোল্ডেন বল যোগাড় করা যায়।
আপনি জার্মানি কিংবা ব্রাজিলের সমর্থক হতেই পারেন কিন্তু সেরাকে সেরা না বললে অন্ধ সমর্থকের তালিকায় পড়বেন।

উত্তর প্রদান করেছেন Expert Senior User (374 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

আপনাদের ফুটবল ঈশ্বর ম্যারাডোনা নিজেই তো এই কথা বলেছেন সেখানে অন্যরা বললেই দোষ হয়ে গেল?

মেসির কাছ থেকে ম্যারাডোনার প্রত্যাশা অনেক বেশি ছিল। হয়তো মেসি সেই প্রত্যাশা পূরণ করতে পারেনি তাই ম্যারাডোনা এরকমটি বলেছে। তার মানে এই নয় যে মেসি গোল্ডেন বল পাবার যোগ্যতা রাখে না।

Argentina VS Netherlands ম্যাচে মেসির রেটিং ৮.২৮ আর রোবেনের রেটং ৬.৬১!!! যেখনে রোবেন কে আটকাতে মাসচেরানোর নাকানি চুবানি খাইতে হইছে আর মেসির পায়ে বল ই যায় নি। নি-সন্দেহে এই ম্যাচটিই মেসির সবচাইতে বাজে পারফর্মেন্স ছিলো সেখানে রেটিং দেওয়া হয়েছে ৮.২৮। আর ব্রাজিলের সাথে রবেন ম্যান অফ দা ম্যাচ ছিলেন। সেই হিসেবে রবেনের ম্যান অফ দ্যা ম্যাচ মেসির সমপর্যায়ে দাড়ায়। শুধুমাত্র গ্রুপ পর্বের সেকেন্ড ক্লাস টিমের সাথে ভালো খেলে নক-আউট পর্বে আশানুরুপ না খেলেও ম্যান অফ ম্যাচ খেলে নিয়ে গেলেন মেসি, অপরদিকে রোবেন নক-আউট পর্বেও অসাধারন পারফরমেন্স দেখিয়েও কিছুই পেলেন না -- , আর লিওনেল মেসি আপনি গাজাখোরী সোর্স দিয়ে যাবেন আর কিছু বলতে গেলেই অন্ধ সমর্থকের ট্যাগ দিবেন এই কাজটা ঠিক না --

২য় ছবিটির তথ্য যে সঠিক এমনটা দাবী করছি না। হতে পারে সেটি গাজাখোরী। কারণ এটা সংগৃহীত। তবে ঐ গাজাখোরী সোর্স আপনাকে বিশ্বাস করানো আমার উদ্দেশ্য নয়। বিশ্বাস করতেও বলছি না। কারণ সেটাতে আমিও কিছু গড়মিল পেয়েছি। কিন্তু ফিফা তো আর গাজাখোরী না তাই না? তারা সব কিছু বিবেচনা করেই দিয়েছে। আপনি গত দুইবারের ওয়ার্ল্ড কাপ এর গোল্ডেন বল যারা পেয়েছিল তাদের কথা স্মরণ করে দেখতে পারেন। যাই হোক মেসি ভালো খেলেছে এই জন্যেই গোল্ডেন বল পেয়েছে এটাই প্রকৃত সত্য। আমরা খেলা দেখে যদি বলি মেসি ভালো খেলেছে তখনও আপনারা মেসির সমালোচনা করেন। আর যখন মেসি ভালো খেলে গোল্ডেন বল জিতে নেয় তখনো আপনাদের মুখ বন্ধ হয় না। যতদূর জানতে পারলাম সেমিফাইনালের পর্যন্ত যতগুলো ম্যাচ হয়েছে তার উপরেই গোল্ডেন বলের হিসাব করা হয়েছে। অর্থাৎ ফাইনাল ও ৩য় নির্ধারনী খেলার পয়েন্ট হিসাব করা হয়নি। সেই ক্ষেত্রে নেদারল্যান্ডের সাথে ছাড়া মেসি অন্য সব ম্যাচ গুলোতে ভালো খেলেছে। টানা পরপর ৪বার ম্যান অব দ্যা ম্যাচ হয়েছে সেটাও দেখেছেন। সুতরাং আর কিছু বলার নেই।

0 টি ভোট

এই ব্যাপারে ফিফা তাদের বক্তব্য দিয়েছে http://www.banglanews24.com/beta/fullnews/bn/308448.html এখানে দেখেন। মূলতও মেসির পর পর চারবার ম্যান অব দ্যা ম্যাচ হওয়াতেই গোল্ডেন বল এর জন্যে সে বেশি এগিয়ে ছিল। এখানে বিতর্ক করার কোন অবকাশ নেই।

উত্তর প্রদান করেছেন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
5 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
15 ফেব্রুয়ারি 2015 "শিক্ষা ও বই" বিভাগে জিজ্ঞাসা করেছেন অর্নব New User (0 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...