বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

14.6k টি প্রশ্ন

16.3k টি উত্তর

5.7k টি মন্তব্য

6k জন নিবন্ধিত

0 টি ভোট
753 বার প্রদর্শিত

ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতি কি? ক্রিকেটের ডার্ক ওয়ার্থলুইস পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

"খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মমিনুল হুসাইন

1 উত্তর

0 টি ভোট

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি বা ডি/এল মেথড (ইংরেজি: Duckworth-Lewis method) ক্রিকেটপ্রেমীদের কাছে অত্যন্ত পরিচিত এবং জনপ্রিয় ক্রিকেটীয় পরিভাষা ও পদ্ধতি। সাধারণতঃ বৃষ্টিবিঘ্নিত কিংবা দিনের আলোকস্বল্পতাজনিত কারণে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট বা টুয়েন্টি২০ খেলায় ফলাফল আনয়ণকল্পে স্বচ্ছ এবং সঠিক পদ্ধতি হিসেবে রানকে ঘিরে পরবর্তীতে ব্যাটিং করা দলকে পুণরায় জয়ের জন্য লক্ষ্যমাত্রা প্রদান করা হয়। স্বাভাবিকভাবে খেলার পরিসমাপ্তি না হলে বা ফলাফল নির্ধারণে ব্যর্থ হলে এ পদ্ধতি অনুসরণপূর্বক প্রয়োগ করা হয়। ডি/এল মেথড বা ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতি ধারণাটির প্রবর্তক হচ্ছেন দুই ইংরেজ পরিসংখ্যানবিদ - ফ্রাঙ্ক ডাকওয়ার্থ এবং টনি লুইস।

এখানে মূলত এক পক্ষ সুবিধা পায় আরেক পক্ষ সুবিধা হারায়। যেমন আপনি প্রথমে ব্যাট করে ২৫৪ রান করেছেন। আমার টার্গেট ২৫৫ রান। আমি ব্যাট করতে নেমে প্রতি ওভারে ৫ করে রান নিতে হবে। এই যায়গায় আমি যদি ৩৫ ওভার খেলে ৫ উইকেটে ১৭২ রান করি (রান রেট ৫.৬৭)মনে করেন ব্যাড লাইট অথবা খারাপ আবহাওয়ার কারণে খেলা বন্ধ হয়ে গেছে। তখন খেলাটা ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতি অনুসরন করে চলবে। খেয়াল করুন তখনো আমার বাকী ৮৩ রান, উইকেট হাতে আছে ৫,ওভার ১৫ । এ অবস্থায় যদি খারাপ আবহাওয়া বা ব্যাড লাইটের কারনে খেলা ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে আসে সেখানে জয়ী ঘোষনা করা হবে আমাকে। কারন আমার রান দরকার ছিল ওভার প্রতি ৫ সেই যায়গায় আমি নিচ্ছি ৫.৬৭ করে। আর উইকেটও আমার ঠিক ভাবে আছে। এখন আমার দরকার ওভার প্রতি ৪ করে।
কিন্তু এই ব্যবহারটা আপনার জন্য ভালো হবে না, কারন আমার টপ অর্ডার এবং মিডল অর্ডারের প্রায় ব্যাটসম্যানই আউট হয়ে গেছে। এখন আমার আছে লো অর্ডারের ব্যাটসম্যানরা। আর তাদের উপর কখনো ভরসা করা যাবে না। আমার ৮৩ রানের জন্য হয়তো তারা ৪০ রানেই আউট হয়ে যেতে পারতো। সেই যায়গায় অবশ্যই আপনি জিততে পারতেন। কিন্তু ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে আপনি আমার কাছে হেরে গেছেন।

উত্তর প্রদান করেছেন Expert Senior User (374 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
1 উত্তর
17 ফেব্রুয়ারি 2014 "ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
19 মার্চ 2015 "খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাত সদস্য
0 টি ভোট
1 উত্তর
07 ডিসেম্বর 2014 "খেলাধুলা ও শরীরচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনন্তদা Junior User (35 পয়েন্ট)

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...