বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

13,880 টি প্রশ্ন

15,576 টি উত্তর

5,474 টি মন্তব্য

5,320 জন নিবন্ধিত

36 Online
2 Member And 34 Guest
Today Visits : 1356
Yesterday Visits : 18322
All Visits : 10624874

হেল্পফুল হাব সদস্যদের জন্য সাময়ীক বিজ্ঞপ্তি! (প্রত্যেকেই পড়ুন)

+12 টি ভোট
1,806 বার প্রদর্শিত
  • হেল্পফুল হাব মূলত বাংলাদেশীদের জন্য। তাই এখানে বাংলায় প্রশ্নোত্তর করার জন্য অনুরোধ জানানো হচ্ছে। কারন বিদেশি অনেক ফোরাম রয়েছে যেখানে ইংরেজিতে প্রশ্ন করলে উত্তর পাওয়া যাবে কিন্তু বাংলায় প্রশ্ন করলে উত্তর পাওয়া যাবে না। এদিকে বাংলায় প্রশ্নোত্তর ভিত্তিক সাইট খুব কমই আছে। তাই এখানে বাংলা ব্যবহার এর জন্য সর্বোচ্চ চেষ্টা করার জন্য আপনাদের কে অনুরোধ জানানো হচ্ছে।
  • অনেকেই প্রশ্নের উত্তর করার সময় শুধু মাত্র পয়েন্ট এর দিকে লক্ষ্য রাখছেন কিন্তু উত্তরের মানের দিকে লক্ষ্য রাখছেন না।(যেমন কোন কোন প্রশ্নের উত্তরে শুধু মাত্র একটি লিংক প্রদান করছেন) তাদের কে অনুরোধ করবো অনুগ্রহপুর্বক আপনারা পয়েন্ট এর দিকে গুরুত্ব না দিয়ে উত্তরের মানের দিকে গুরুত্ব দিন যেন উক্ত ব্যক্তি আপনার উত্তরে উপকৃত হতে পারে। এবং প্রশ্নকারী যদি উপকৃত হন তখন এমনিতেই তিনি কৃতজ্ঞতাস্বরূপ আপনাকে ভালো রেটিং দিবে এবং আপনার উত্তর নির্বাচিত করবে। তখন এমনিতেই আপনার পয়েন্ট অনেক বেড়ে যাবে।

  • আপত্তিকর কিছু পেলে অবস্যই আপত্তিকর হিসেবে রিপোর্ট করে আমাদের কার্যক্রম চালাতে সহযোগীতা করুন। কেউ যদি গুরুত্ত্বপুর্ন বিষয় অথচ কিঞ্চিত আপত্তিকর এরকম কিছু থাকে তা হলে অবশ্যই সরাসরি শিরোনামে না লিখে ভিতরে বিস্তারিত লিখুন তাতে এই প্ল্যাটফর্মের এর মান বজায় থাকবে। এখানে সব কিছুই অটোমেটিক মডারেশান হয় তাই প্রাথমিক ভাবে অনেক পোস্ট লুকায়িত হতে পারে। তবে আপত্তিকর কিছু না থাকলে তা প্রকাশ করা হয়।

  • প্রশ্নের শিরোনাম সংক্ষিপ্ত করার চেষ্টা করুন এবং ভিতরে বিস্তারিত লিখুন। প্রশ্নের শিরোনামে অত্যাধিক জিজ্ঞাসা চিহ্ন(?) বা অন্য কোন চিহ্ন ব্যবহার করলে দৃষ্টিকটু দেখায়। তাই এটা থেকে বিরত থাকুন। এছাড়া প্রশ্ন করার ক্ষেত্রে প্রশ্নটি স্পষ্ট করে লিখুন যেন আপনি যে প্রশ্নটি করছেন তা উত্তরকারী বুঝতে সক্ষম হন। যদি উত্তরকারী না বুঝতে পারেন তাহলে আপনার উত্তর পাওয়ার সম্ভাবনা একেবারেই কম থাকবে। তাই দয়া করে ব্যাখ্যাসহকারে প্রশ্ন করুন।

  • আপনি একটি প্রশ্ন করা হয়েছে অথচ উত্তর পাচ্ছেন না, এরকম প্রশ্ন পুনরায় করার সুযোগ থাকবে তবে সেই ক্ষেত্রে কিছুটা নিয়ম মেনে করতে হবে যেমনঃ নতুন করে প্রশ্ন করার পর, নতুন প্রশ্নটি "বন্ধ" করে দিতে হবে এবং প্রশ্নের মধ্যে পূর্বের প্রশ্নের "লিঙ্ক যুক্ত" করে দিতে হবে। এতে করে কেউ যদি উত্তর প্রদান করেন তাহলে তিনি পূর্বের প্রশ্নে উত্তর প্রদান করবেন। এবং নতুন প্রশ্নটি বন্ধ থাকার কারণে সেটিতে উত্তর করার সুযোগ থাকবে না তবে প্রশ্নটি প্রথম পাতায় প্রকাশিত হবে।

  • আপনার প্রশ্নে কেউ উত্তর না করলে, কেন উত্তর করছে না এরকম জবাব চেয়ে কোনো প্রশ্ন করবেন না। কারণ এখানে যে সকল উত্তরকারী রয়েছেন সবাই স্বেচ্ছায় উত্তর করে থাকেন। আর আমরা যেহেতু তাদেরকে কোনো পারিশ্রমিক প্রদান করি না তাই তাদেরকে এই ব্যাপারে কোন জবাবদিহিতা করার অধিকার প্রশ্নকারী তো দূরের কথা এটা হেল্পফুল হাব কর্তৃপক্ষেরও নেই। তবে এটি একটি কমিউনিটি সাইট তাই পারস্পারিক সহযোগিতার মাধ্যমেই এখানে একজন আরেকজনের প্রশ্নে উত্তর করে থাকেন। আপনিও প্রশ্ন করার পাশাপাশি অন্যের প্রশ্নের উত্তর করার চেষ্টা করুন যেটা সম্পর্কে আপনার ধারণা ও জ্ঞান রয়েছে।

  • উত্তর করা হয়েছে এরকম প্রশ্নে একই রকমের উত্তর একাধিকবার না করলেও চলবে। তবে আপনার উত্তর যদি সামান্য পরিমান বা পুরোটাই ভিন্ন হয় তা হলে করতে পারেন।

  • এখানে শুধু মাত্র প্রশ্নোত্তর ব্যতীত অন্য ধরনের পোস্ট না করার জন্য অনুরোধ করা হচ্ছে। যদি কেউ ব্লগিং করতে চান তা হলে হেল্পফুল হাব এর তৈরী আলাদা একটি ব্লগ আছে সেখানে লেখা-লেখি করতে পারেন।

(অনেকেই হয়তো জানেন মাঝে মাঝে সেরা ব্যবহারকারীকে পুরস্কৃত করা হয়। তবে এটা শুধু মাত্র পয়েন্ট এর উপর নির্ভর করে না। যারা নিয়মিত থাকেন এবং মান সম্মত উত্তর প্রদান করেন এটা তাদেরকেই প্রদান করা হয়। তাই উত্তরের সংখ্যা বাড়িয়ে পয়েন্ট বৃদ্ধি করে কোন লাভ হবে না যদি আপনি মান সম্মত উত্তর মান সম্মত না হয়।)

আজ হয়তো আপনি একজনকে সহযোগীতা করলেন কাল হয়তো ঐ ব্যক্তিই আপনার কাজে লাগতে পারে। কারন জানার কোণ শেষ নেই এবং সবাই সব কিছু জানে না।

প্রশ্ন ও উত্তর করার পূর্বে প্রত্যেকেই নিয়ম কানুন দেখে নিন।

ধন্যবাদ সবাইকে-

হেল্পফুল হাব কর্তৃপক্ষ

 

 

Signature:

HelpfulHub Team - “মানুষ মানুষের জন্য"
04 নভেম্বর 2012 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন helpfulhub Moderator (10,502 পয়েন্ট)
07 নভেম্বর 2012 সম্পাদিত করেছেন helpfulhub

3 উত্তর

+5 টি ভোট

এই সাইটটিকে সমৃদ্ধ করতে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি।  

04 নভেম্বর 2012 উত্তর প্রদান করেছেন Khurshed Alam Akand Senior User (205 পয়েন্ট)
ধন্যবাদ। সকলে উপকৃত হলে আমরা সার্থক।
0 টি ভোট
Aita akta vhalo idea kinto ami&amar moto aneker bangla babohar karar moto scope nai.

tai amra einglish babohar kari,amar mane hai inglish babohar kharap na amader english

kara darkar jadi amra jati hishebe unnata hate chai tahale abashi amader english janalagbe

karan bartamaner prajucti madical amonki shahitta shakal kicho einglish ai hasse,tai amader

english bebaharer prati utshaha barate habe.
05 নভেম্বর 2012 উত্তর প্রদান করেছেন অজ্ঞাত সদস্য
প্রিয় হেল্পফুল হাব সদস্য,
ধন্যবাদ আপনাকে আইডিয়া দেওয়ার জন্য।
প্রথমে বলবো বাংলা অনেক সহজেই লিখতে পারবেন। বাংলা লেখার জন্য আপনি “অভ্র” ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার টি দিয়ে আপনি যেখানে খুশি বাংলা অনেক সহজে লিখতে পারবেন। যেমনঃ আপনি আপনার হেল্পফুল হাব এ বাংলা লেখার সময় “আমি” লিখতে  চাচ্ছেন। আপনাকে কি বোর্ড এর F12 চাপতে হবে এবং লিখতে হবে “ami” তাহলে দেখবেন আপনার স্ক্রীন এ লেখা হয়ে গেছে “আমি”,আবার যদি চান ইংরেজি তে লিখতে তাহলে আবার একই ভাবে F12 চেপে ইংরেজি লেখা শুরু করতে পারবেন।এই সফটওয়্যার টির অনেক উন্নত ভার্সন রয়েছে,আপনি যদি চান তাহলে এই সফটওয়্যার টির পোর্টেবল ভার্সন ও ডাউনলোড করে নিতে পারেন।সফটওয়্যার টির বাংলা গাইড ও রয়েছ। ডাউনলোডের পর  গাইড টি পড়লে আপনি আরও নিখুত ভাবে এটি ব্যবহার করে যেকোন জায়গায় বাংলা লিখতে পারবেন।সফটওয়্যার টি এখান থেকে ডাউনলোড করতে পারবেন  http://www.omicronlab.com/avro-keyboard-download.html
তবে ইংরেজির ক্ষেত্রে যেটা বললেন সেটাও ঠিক আছে আপনি যদি সত্যিই ইংরেজির ব্যবহার বাড়াতে চান তা হলে এখানে প্রথমে বাংলা এবং তার নিচে ইংরেজিতে লিখতে পারেন তা হলে আপনার ইংরেজি চর্চাও হবে আবার যদি কোন ভুল থাকে অন্যরাও ধরিয়ে দিতে পারবে।
হেল্পফুল হাব এর মূল উদ্দেশ্য মানুষ যেন উপকৃত হয়। সেটা বাংলায় হোক আর ইংরেজি হোক।

আরও কোন মতামত বা প্রশ্ন থাকলে অবশ্যই জানাবেন।

ধন্যবাদ, সাথে থাকার জন্য।
হেল্পফুল হাব কর্তৃপক্ষ
এ যেন ঠিক আমার মনের কথা, মনে হচ্ছে এ্যাডমিনের মন্তব্যটি কপি করে পেস্ট করি।

ধন্যবাদ এ্যাডমিনকে।

এ্যাডমিনকে। ধন্যবাদ আমার
এ যেন ঠিক আমার মনের কথা,
মনে হচ্ছে এ্যাডমিনের
মন্তব্যটি কপি করে পেস্ট করি।

0 টি ভোট

উত্তর লিখার সময়ে টেবিল উপস্থাপন করার দরকার।

কিন্তু আপনাদের সাইটে উত্তর লিখার সময়ে কোন প্রয়োজনে যদি টেবিল উপস্থাপন করার দরকার হয়, তবে সেটা করা যাচ্ছে না।

আপনারা কি এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিবেন?

 

 

Signature:

মুহাম্মদ মাহফুজুর রহমান শরীফ mahfuz08@yahoo.com
11 জুন 2014 উত্তর প্রদান করেছেন mahfuz08 Senior User (179 পয়েন্ট)

প্রিয় হেল্পফুল হাব সদস্য, আপনার মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।
উত্তর প্রদানের ক্ষেত্রে টেবিল এর খুব একটা প্রয়োজন না হওয়ায় অতীতে এই ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তবে বিষয়টি মনে রাখছি। আশা করি দ্রুত পদক্ষেপ দেখতে পাবেন।

ধন্যবাদ সাথে থাকার জন্য।
হেল্পফুল হাব কর্তৃপক্ষ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
3 টি উত্তর
29 জুলাই 2012 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন helpfulhub Moderator (10,502 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর
+18 টি ভোট
10 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...