বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.2k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.8k জন নিবন্ধিত

+1 টি ভোট
991 বার প্রদর্শিত
"ডাক্তার ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন

1 উত্তর

+1 টি ভোট

গরম পানি শরীরে পড়লে অবধারিত ভাবে ফোস্কা পড়ে। সামান্য অমনোযোগীতায় ঘটে যেতে পারে এই বিপদ, কিন্তু কতিপয় বিষয় জানা থাকলে সহজেই পোড়া জনিত কারনে ফোস্কা পড়লে প্রাথমিক বিপদ কাটাতে পারবেনঃ

১। সাথে সাথে আহত জায়গায় পানি ঢালুন। গামলা বা বালতি করে পানি নিয়ে ক্ষতস্থানটি ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। সম্ভব হলে পানিতে কিছু লবন দিন, এটা ক্ষতস্থানে ফোস্কা পড়তে বাধা দেবে।

২। তবে ক্ষতস্থানটি পানিতে ডোবাতে অসুবিধে হলে (যেমন, মুখে), একটি পরিষ্কার তোয়ালে বা অন্য কোনো পরিষ্কার নরম জিনিস ঠাণ্ডা জলে ভিজিয়ে জলপটির মত করে ক্ষতস্থানে লাগান৷ পটিটি বারবার পালটাতে ভুলবেন না (আবার ঠাণ্ডা জলে ভিজিয়ে), তবে পোড়ার উপরে ঘষাঘষি করবেন না৷ এই চিকিত্সার ফলে টিস্যু থেকে কিছুটা তাপ বেরিয়ে যাবে ও এটি আরো বেশি ক্ষতি, লাল হওয়া, ফোসকা পড়া থেকে রক্ষা করবে।

৩। ক্ষত স্থানে ভুলেও কোন ধরনের তেল জাতীয় দ্রব্য (মাখন/ ক্রীম) লাগাবেন না। তেল জাতীয় পদার্থ ভিতরের তাপ কে ধরে রাখবে, বের হতে দিবে না। ফলে ক্ষত আর ও খারাপ হবে।

৪।ভুলেও এটি গলাবেন না। ভেতরের পানি নিজেই শোষিত হয়ে যাবে। যদি কোনও কারণে গলে যায়, তবে এন্টিসেপটিক সাবান দিয়ে ধুয়ে ঢেকে রাখুন। চামড়া ওঠাবেন না।

৫। ডিমের সাদা অংশ ক্ষতস্থানে লাগালে বেশ ঊপকার পাওয়া যায়। তবে সাম্প্রতিক নতুন একটা ব্যবস্থা জনপ্রিয় হয়েছে, আগুনে পুড়ে যাবার সাথে সাথেই যদি সেখানে টুথ পেস্টের প্রলেপ দেয়া যায় তাহলে ব্যাথা খুব তাড়াতাড়ি চলে যায় আর ফোস্কা ও পরে না। তবে এটা দ্রুত করতে হবে, দেরি করে পেষ্ট লাগালে কাজ হবে না।

এই ভিডিওটিও দেখেন
http://www.youtube.com/watch?feature=player_embedded&v=iw1_BPOEIzM

উত্তর প্রদান করেছেন Expert Senior User (696 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...